Advertisement
০৭ অক্টোবর ২০২৪
Susmita Chatterjee

এ বার পুজোয় ‘মাসাবা’র শাড়িতে সাজব, তবে আগে গড়িয়াহাটের ১০০ টাকার জামাও পরেছি: সুস্মিতা

পুজোর পাঁচ দিন কী ভাবে সাজবেন অভিনেত্রী সুস্মিতা চট্টোপাধ্যায়? সেই পরিকল্পনা ভাগ করে নিলেন আনন্দবাজার অনলাইনের সঙ্গে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ০৯:৫৯
Share: Save:

আসানসোলের কুলটির মেয়ে তিনি। কৈশোর কেটেছে সেখানেই। কলেজে পড়ার সময় থেকে কলকাতার দুর্গাপুজোর সঙ্গে আলাপ মডেল-অভিনেত্রী সুস্মিতা চট্টোপাধ্যায়ের। তখন থেকেই পুজো মানে তার কাছে তিলোত্তমার শারদীয়া উৎসব। সারা বছর পেশাগত প্রয়োজনে নানা শহরে তাঁকে দেখতে পাওয়া যায়। তবে পুজোয় তিনি কলকাতার মাটি ছেড়ে কোথাও যেতে চান না। বাবা-মাকে ছেড়ে কলকাতায় সুস্মিতার একার সংসার। তবে পুজোর শুরুটা মা-বাবার সঙ্গেই কাটবে অভিনেত্রীর। তবে সপ্তমী থেকে তিনি আবার একা। তবে সেই একা থাকার দুঃখ ভুলবেন সাজগোজ করে। সুস্মিতা যে সাজতে ভালবাসেন, তা এত দিনে অনেকেই জেনে গিয়েছেন। পুজোর কেনাকাটাও মোটামুটি সেরে ফেলেছেন। ষষ্ঠী থেকে দশমী শাড়িতে সাজবেন তিনি। কিছু শাড়ি নিজে কিনেছেন, আবার কয়েকটি পেয়েছেন। বেশির ভাগ জিনিস অনলাইনেই কিনে নেন। তবে পুজোর ভিড় ঠেলে গড়িয়াহাট আর ধর্মতলা চত্বর থেকে জামাকাপড় কেনাটা খুবই মিস্ করেন জিতের নায়িকা। সুস্মিতা বলেন, ‘‘কলেজে পড়ার সময় থেকে গড়িয়াহাট, ধর্মতলা থেকে প্রচুর জিনিস কিনেছি। ১০০ টাকার জামা কিনেও পরেছি। তবে এখন আর সে সব করতে পারি না বলে মনখারাপ হয়।’’

পুজো এলেই কাজ থেকে ছুটি আর সুস্মিতার মন উড়ু উ়ড়ু। সেই সঙ্গে আয়নার সামনে দীর্ঘ ক্ষণ কাটানো। তিনি যতই বলুন যে হালকা মেকআপ করবেন, তবু নায়িকার সাজগোজ তো সহজে শেষ হওয়ার নয়। পুজোর পাঁচ দিন কী ভাবে সাজবেন সুস্মিতা, সেই পরিকল্পনা ভাগ করে নিলেন আনন্দবাজার অনলাইনের সঙ্গে।

ষষ্ঠী

পুজোর শুরুতে সুস্মিতা সাজবেন সূর্যমুখী শাড়িতে। সাদা নরম সুতির উপর সূর্যমুখী আঁকা। খুবই পছন্দ করে কিনেছেন সুস্মিতা। পছন্দের এই শাড়িটি দিয়েই পুজোর সাজের সূচনা হবে সুস্মিতার। সঙ্গে হালকা মেকআপ আর ছোট্ট টিপ— ছিমছাম সাজের কথাই ভেবে রেখেছেন নায়িকা।

সপ্তমী

সুস্মিতা সপ্তমীতে পরবেন সিল্কের শাড়ি। প্রচুর শাড়ি পেয়েছেন। তবে এতগুলির মধ্যে বেগনি এবং সবুজ রঙের মিশেলের একটি সিল্ক পরবেন বলে ঠিক করেছেন অভিনেত্রী। সিল্ক তাঁর বেশ পছন্দের। তার অন্যতম কারণ সিল্ক সামলানো সহজ। তা ছাড়া সিল্কে নাকি তাঁকে ভারী মানায়, তাই সপ্তমীর সাজের জন্য সিল্ক রেখেছেন।

অষ্টমী

সকালে অঞ্জলি দিতে যাবেন সুস্মিতা। অষ্টমীতে তিনি সাজবেন কাঞ্জিভরমে। সর্ষে-হলুদ রঙের কাঞ্জিভরম পরে এ বছরের অষ্টমীর অঞ্জলি দেবেন বলে ভেবেছেন সুস্মিতা। সঙ্গে একটা ঝোলা দুল। অষ্টমীর সাজে চাই সাবেকিয়ানা। তাই খোঁপায় জড়াবেন ফুল। দু’হাত ভর্তি চুড়ি। অষ্টমীর সাজের জন্য এটুকুই পরিকল্পনা।

নবমী

নবমীর সাজে আলাদা চমক ভেবে রেখেছেন সুস্মিতা। কিছু দিন আগেই মুম্বই উড়ে গিয়েছিলেন। সঙ্গে নিয়ে ফিরেছেন নীনা গুপ্ত’র মেয়ে মাসাবার পোশাক সংস্থার শাড়ি। যে শাড়ি করিনা কপূরও পরেছিলেন। পুজোর শেষ পর্বে সাদাকালো সেই ডিজ়াইনার শাড়িতে সাজবেন তিনি।

দশমী

দশমীর জন্য আপাতত দুটো শাড়ি ভেবে রেখেছেন। লাল-সাদা গরদের শাড়ি পরতে পারেন মাকে বরণ করার জন্য। আরও একটা লুক ভেবে রেখেছেন তিনি। হালকা রঙের কোনও শাড়ির সঙ্গে রুপোলি গয়না, নাকে নথ ঝুলিয়ে সিঁদুর খেলবেন। তবে শেষ পর্যন্ত সুস্মিতার দশমীর সাজ কেমন হল, তা অবশ্য ক্রমশ প্রকাশ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

puja Fashion Puja 2024 Special
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE