Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Custodial Death

পুলিশি হেফাজতে আদিবাসী যুবকের মৃত্যু মধ্যপ্রদেশে, গ্রামবাসীদের সঙ্গে ধস্তাধস্তি পুলিশের, ঝরল রক্তও

স্থানীয় সূত্রে খবর, মৃতের নাম দেবা পারধি। রবিবার তাঁর বিয়ে ছিল। বরযাত্রী নিয়ে শোভাযাত্রা করে যাওয়ার সময় চুরির অভিযোগে রাস্তা থেকেই তাঁকে তুলে নিয়ে যায় পুলিশ।

মৃত যুবকের আত্মীয় এবং গ্রামবাসীদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত।

মৃত যুবকের আত্মীয় এবং গ্রামবাসীদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৭:৩২
Share: Save:

পুলিশি হেফাজতে এক আদিবাসী যুবকের মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল মধ্যপ্রদেশের গুনা। ন্যায়বিচারের দাবিতে বিক্ষোভ দেখালেন মৃতের আত্মীয়েরা। জেলাশাসকের দফতরের সামনে ধর্নায় বসতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পুলিশের সঙ্গে মৃতের আত্মীয়দের ধাক্কাধাক্কি, ধস্তাধস্তি চলে। তার মধ্যেই কয়েক জন মহিলা আহত হন। কারও মাথা ফেটে গিয়েছে, কারও হাতে চোট লেগেছে। আহত হয়েছেন এক পুলিশকর্মীও।

স্থানীয় সূত্রে খবর, মৃতের নাম দেবা পারধি। রবিবার তাঁর বিয়ে ছিল। বরযাত্রী নিয়ে শোভাযাত্রা করে যাওয়ার সময় চুরির অভিযোগে রাস্তা থেকেই তাঁকে তুলে নিয়ে যায় পুলিশ। গ্রেফতার করা হয় দেবার কাকা গঙ্গারামকেও। রবিবার রাতেই দেবার পরিবারকে পুলিশের তরফে খবর দেওয়া হয় যে, তাঁর মৃত্যু হয়েছে। দেবার মৃত্যুর খবর চাউর হতেই ক্ষিপ্ত হয়ে ওঠেন তাঁর আত্মীয় এবং গ্রামবাসীরা।

পুলিশের তরফে দাবি করা হয়, হদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে দেবার। কিন্তু দেবার পরিবার এবং আত্মীয়েরা পুলিশের এই দাবি মানতে নারাজ। তাঁদের সন্দেহ, পুলিশি হেফাজতে তাঁকে পেটানো হয়েছে। তার জেরেই মৃত্যু হয়েছে দেবার। তাঁর কাকা গঙ্গারামকেও মারধর করা হয়েছে। বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। কী ভাবে দেবার মৃত্যু হল, এই দাবি তুলে অভিযুক্তদের শাস্তি চেয়ে মঙ্গলবার জেলাশাসকের দফতরে হাজির হন দেবার আত্মীয়স্বজন এবং গ্রামবাসীরা। জেলাশাসকের দফতরের সামনে বসে পড়েন। প্রতিবাদকারীদের অনেকেই তাঁদের পোশাক খুলে প্রতিবাদ দেখাতে শুরু করেন। পুলিশ এসে তাঁদের সরিয়ে দেওয়ার চেষ্টা করতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

custodial death Madhya Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE