Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Supreme Court

অসম সরকারকে আদালত অবমাননার মামলায় নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট, তিন সপ্তাহের মধ্যে জবাব তলব

আদালত অবমাননার মামলায় অসম সরকারকে নোটিশ পাঠাল শীর্ষ আদালত। তিন সপ্তাহের মধ্যে ওই নোটিশের জবাব দিতে বলা হয়েছে। সোমবার এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালতের বিচারপতি বিআর গভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৬
Share: Save:

আদালত অবমাননার মামলায় এ বার অসম সরকারকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। সোমবার বিচারপতি বিআর গভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। অসমের ৪৭ জন বাসিন্দা অভিযোগ জানিয়েছিলেন, আদালতের নির্দেশ অমান্য করেছে অসম সরকার। এর আগে শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল, আদালতের অনুমতি ছাড়া তাঁদের বাড়ি ভাঙা যাবে না। মামলাকারীদের দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশ থাকার পরেও তাঁদের বাড়ি ভাঙার জন্য উদ্যোগী হয়েছে প্রশাসন। সেই মামলায় এ বার অসম সরকারকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। তিন সপ্তাহের মধ্যে রাজ্য সরকারকে এ বিষয়ে জবাব দিতে নির্দেশ দিয়েছে আদালত।

অসমের কামরূপ জেলার কচুটলি পাথর গ্রাম ও সংলগ্ন এলাকায় ৪৭টি বাড়ি প্রশাসন বুলডোজ়ার চালিয়ে ভেঙে দিতে চাইছে বলে অভিযোগ। মামলাকারীদের দাবি, ওই বাড়িগুলিতে তাঁরা কয়েক দশক ধরে বাস করছেন। এমনকি বাড়ির মালিকদের সঙ্গে তাঁদের চুক্তিও রয়েছে। কিন্তু অসম প্রশাসনের দাবি, আদিবাসী জমি বেআইনি ভাবে দখল করে বাস করছেন তাঁরা। এই নিয়ে গুয়াহাটি হাই কোর্টে মামলাও চলছিল। গত ২০ সেপ্টেম্বর অসম সরকারের তরফে অ্যাডভোকেট জেনারেল হাই কোর্টে মৌখিক আশ্বাসও দিয়েছিলেন যে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনও পদক্ষেপ করা হবে না।

মামলাকারীদের অভিযোগ, প্রশাসনের তরফে কোনওরকম নিয়ম না মেনেই বাড়ি ভাঙা হয়েছে। বাসিন্দাদের বাড়ি ফাঁকা করে দেওয়ার জন্য এক মাসের সময় দেওয়ার কথা। সেই উচ্ছেদ নোটিশও দেওয়া হয়নি বলে অভিযোগ। এরই মধ্যে প্রশাসনের তরফে তাঁদের বাড়িতে লাল রঙের স্টিকার (যা বাড়িটিকে ভাঙার জন্য চিহ্নিত করে) সাঁটিয়ে দিয়েছে বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Assam Supreme Court Assam Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE