Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Udaipur Panther Attack

লাগাতার চিতাবাঘের হানা, ১১ দিনে সাত জনের মৃত্যু উদয়পুরে, এ বার প্রাণ গেল পুরোহিতের

মানুষখেকো চিতাবাঘের হানায় তটস্থ উদয়পুর। অনেক চেষ্টা করেও চিতাবাঘের দলকে বাগে আনতে পারেনি বন দফতর। পরিস্থিতি এমনই যে, চিতাবাঘ ধরতে নামানো হয়েছে সেনা।

জঙ্গলে উদ্ধার পুরোহিতের মৃতদেহ।

জঙ্গলে উদ্ধার পুরোহিতের মৃতদেহ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪৪
Share: Save:

এ বার রাজস্থানের উদয়পুরে মানুষখেকো চিতাবাঘের হানায় প্রাণ গেল পুরোহিতের। সোমবার ভোরে চিতাবাঘে টেনে নিয়ে যায় তাঁকে। বেলা বাড়তে জঙ্গল থেকে তাঁর ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হয়েছে। এই নিয়ে উদয়পুরে গত ১১ দিনে চিতাবাঘের হামলার বলি হলেন সাত জন।

ঘটনাটি ঘটেছে উদয়পুরের গোগুণ্ডা এলাকায়। স্থানীয় সূত্রে খবর, রাতে মন্দিরেই ঘুমিয়ে ছিলেন ওই পুরোহিত। ভোরের দিকে চিতাবাঘটি তাঁকে টেনে নিয়ে যায়। সকালে জঙ্গল থেকে তাঁর দেহ উদ্ধার হয়েছে। দেহটি ময়নাতদন্তের জন্য স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।

গত কয়েকদিন ধরেই চিতাবাঘের হানায় তটস্থ উদয়পুর। অনেক চেষ্টা করেও চিতাবাঘের দলকে বাগে আনতে পারেনি বন দফতর। এখন বাইরে বেরোতেও ভয় পাচ্ছেন স্থানীয়েরা। পরিস্থিতি এমনই যে, মানুষখেকো চিতাবাঘ ধরতে নামানো হয়েছে সেনা। বন বিভাগের সঙ্গে যৌথ ভাবে তল্লাশি অভিযান শুরু করেছে তারা। ড্রোনের সাহায্যে তল্লাশি চালানোর পাশাপাশি আলাদা আলাদা দল গঠন করে চিতাবাঘের খোঁজে তল্লাশি অভিযান চলছে। গত সপ্তাহেই উদয়পুরের বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) অজয় চিতৌড়া জানিয়েছেন, ছালি এবং তার আশপাশের গ্রামগুলিতে পঞ্চায়েতের তরফে সতর্কতা জারি করা হয়েছে। গ্রামবাসীদের জঙ্গলের দিকে একা না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ডিএফও আরও জানান, চিতাবাঘ ধরার জন্য তিনটি দল গঠন করা হয়েছে। জোধপুর, রাজসমন্দ এবং উদয়পুর থেকে দক্ষ লোকেদের নিয়ে আসা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Udaipur Rajasthan Panther
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE