Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Rahul Gandhi

‘ভিন্ন কৌশলের রাজনীতি’, রাহুলকে খোঁচা দিয়ে স্মৃতি বিঁধলেন সুন্দরী প্রতিযোগিতা নিয়ে সাম্প্রতিক মন্তব্যকেও

রাহুল গান্ধীর জাতিগণনার পক্ষে সম্প্রতি যে মন্তব্য করেছেন, সেটিকে ‘ভিন্ন কৌশলের রাজনীতি’ হিসাবেই দেখছেন স্মৃতি ইরানি। তাঁর কথায়, “রাহুল খুব সচেতন ভাবে জানেন তিনি যুব সমাজকে কী বার্তা দিচ্ছেন।”

(বাঁ দিকে) রাহুল গান্ধী। স্মৃতি ইরানি (ডান দিকে)।

(বাঁ দিকে) রাহুল গান্ধী। স্মৃতি ইরানি (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১২:৪৭
Share: Save:

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর রাজনীতির ধরন নিয়ে এ বার মন্তব্য করলেন অমেঠীর পরাজিত বিজেপি প্রার্থী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। রাহুলকে বিঁধে তাঁর মন্তব্য, কংগ্রেস নেতা মনে করছেন তিনি জয়ের স্বাদ পেয়ে গিয়েছেন এবং এখন এক ভিন্ন ধরনের রাজনীতির কৌশলকে কাজে লাগাচ্ছেন। সম্প্রতি এক অনুষ্ঠানে রাহুলের রাজনীতি প্রসঙ্গে স্মৃতি বলেন, “যখন তিনি জাতপাতের প্রসঙ্গে কথা বলেন, যখন তিনি সংসদে সাদা গেঞ্জি পরে আসেন, তিনি খুব সচেতন ভাবে জানেন যুব সমাজকে কী বার্তা দিচ্ছেন।”

একটি নির্দিষ্ট জনগোষ্ঠীকে বার্তা দেওয়ার জন্য এটি রাহুলের একটি পূর্বপরিকল্পিত এবং অঙ্ক কষে নেওয়া পদক্ষেপ বলেই মনে করছেন ইরানি। রাহুল যে ভাবে শাসক পক্ষকে আক্রমণ শানান, সেটিকে অবহেলা করে দেখা উচিত হবে না বলেও মন্তব্য করেছেন তিনি। স্মৃতির কথায়, “তিনি কী করতে পারেন, সে নিয়ে ভুল ধারণা থাকা আমাদের উচিত নয়। হতে পারে তাঁর রাজনীতির কৌশলকে আপনি ভাল বা খারাপ বা শিশুসুলভ মনে করেন। কিন্তু এটি একটি ভিন্ন ধরনের রাজনীতি।”

লোকসভা নির্বাচন পর্বে রাহুল গান্ধী একাধিক মন্দিরে ঘুরেছেন। কিন্তু ইরানির মতে, তাতে বিশেষ কিছুই ফয়দা তুলতে পারেনি কংগ্রেস। সেই ব্যর্থতা থেকেই কংগ্রেস নেতা এই নতুন রাজনীতির কৌশল রপ্ত করছেন বলে দাবি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর। তিনি বলেন, “মন্দিরে ঘোরাঘুরি করার পরও জনমানসে ছাপ ফেলতে পারেননি রাহুল। সেটি হাস্যকর পর্যায়ে পৌঁছে গিয়েছিল। কেউ কেউ মনে করছেন তাঁর এই মন্দিরে মন্দিরে যাওয়া মানুষকে ঠকানো ছাড়া আর কিছুই নয়। তাই যখন এই পরিকল্পনা কাজে দিল না, তখন তাঁরা জাতপাতের প্রসঙ্গ টেনে জনমানসে ছাপ ফেলতে চাইছেন।”

প্রসঙ্গত, শনিবারই রাহুল গান্ধী প্রশ্ন তুলেছিলেন কেন সুন্দরী প্রতিযোগিতায় দলিত, তফসিলি জাতি ও জনজাতির প্রতিনিধিত্ব নেই। লোকসভার বিরোধী দলনেতা বলেছিলেন, “আমি সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ীদের তালিকায় দেখছিলাম কোনও দলিত বা আদিবাসী মহিলা রয়েছেন কি না। কিন্তু সেখানে কোনও দলিত, আদিবাসী, তফসিলি জাতি, তফসিলি জনজাতি কিংবা অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ের মহিলা ছিলেন না।” জাতগণনা দেশের নীতিনির্ধারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয় বলেও মন্তব্য করেছিলেন তিনি।

তবে স্মৃতির মতে জাতীয় রাজনীতিতে কংগ্রেসকে প্রাসঙ্গিক রাখতেই রাহুল এ সব করছেন। তিনি বলেন, “রাহুল জানেন যে ওই প্রতিযোগিতার সঙ্গে সরকার গঠনের কোনও সম্পর্ক নেই। কিন্তু তা-ও তিনি এ সব বলেন। রাহুল এ সব বলে খবরে থাকতে চান।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smriti Irani Rahul Gandhi Congress BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE