Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Super Moon

সোমবার রাতের আকাশে দেখা যাবে বিরল ‘সুপারমুন’, কেমন এই চাঁদ? কোথা থেকেই বা দেখা মিলবে?

বিজ্ঞানীরা জানাচ্ছেন, অন্য দিনের তুলনায় ৩০ শতাংশ বেশি উজ্জ্বল এই সুপারমুন। আকারেও প্রায় ১৪ গুণ বড়। তবে খালি চোখে এই ফারাক বিশেষ চোখে নাও পড়তে পারে।

— ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১১:৫৪
Share: Save:

ফের বিরল দৃশ্যের সাক্ষী হয়ে থাকতে চলেছে রাতের আকাশ। সোমবার রাতে ভারতের আকাশে দেখা মিলবে ‘সুপারমুনের’, যা আবার না কি ‘ব্লু-মুন’ও!

আগেই ঘোষণা করা হয়েছিল, চলতি বছরে চার বার দেখা মিলবে সুপারমুনের। এ বার এসে গেল সেই মাহেন্দ্রক্ষণ। সোমবার মধ্যরাতে বছরের প্রথম সুপারমুন দেখতে পাওয়া যাবে বলে জানাচ্ছে বিজ্ঞানীমহল।

কী এই ‘সুপারমুন’? ‘ব্লু-মুন’ই বা কী?

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানাচ্ছে, চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থান করে, তখনই দেখা যায় এই সুপারমুন। এই সময় পৃথিবী থেকে সবচেয়ে বড় এবং উজ্জ্বল দেখায় চাঁদকে। ১৯৭৯ সালে জ্যোতির্বিজ্ঞানী রিচার্ড নোলে এই নামকরণ করেন। আর ব্লু মুনের সঙ্গে কিন্তু নীল রঙের কোনও সম্পর্ক নেই! যে কোনও ঋতুর তৃতীয় পূর্ণিমাকে বলা হয় ব্লু-মুন।

হিসাব মতো ১৯ তারিখেই চলতি ঋতুর তৃতীয় পূর্ণিমা। অর্থাৎ সোমবার পূর্ণিমার রাতে আকাশে দেখা যাবে বিরল সুপার-ব্লু-মুন। ভারতে ১৯ অগস্ট রাত ১১টা ৫৬মিনিট থেকে ২০ অগস্ট ভোর পর্যন্ত দেখা মিলবে এই চাঁদের। নেপালে এই চাঁদ দৃশ্যমান হবে ২০ অগস্ট সকালে এবং পশ্চিমি দেশগুলিতে ১৯ তারিখ রাতে। তিন দিন ধরে রাতের আকাশে এই চাঁদ থাকবে। টেলিস্কোপে তো বটেই, সেই সঙ্গে খালি চোখেও দেখা যাবে এই চাঁদ।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, অন্য দিনের তুলনায় ৩০ শতাংশ বেশি উজ্জ্বল এই সুপারমুন। আকারেও প্রায় ১৪ গুণ বড়। তবে খালি চোখে এই ফারাক বিশেষ চোখে নাও পড়তে পারে।

২০২৪ সালের পরবর্তী সুপারমুনটি দেখা যাবে আগামী ১৭ সেপ্টেম্বর। এর পর ১৭ অক্টোবর তৃতীয় সুপারমুনের দেখা পাওয়া যাবে। আর বছরের চতুর্থ এবং শেষ সুপারমুনটি উঠবে নভেম্বরের ১৫ তারিখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

supermoon Full Moon NASA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE