Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

আগামী চার দিন মাঝারি বৃষ্টি বাংলায়, দক্ষিণের কোথাও কোথাও জারি হল অতিভারী বৃষ্টির সতর্কতা

রবিবারও মেঘলাই থাকছে কলকাতার আকাশ। শহরের কয়েকটি জায়গায় রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। একই চিত্র দক্ষিণের অন্যান্য জেলাতেও।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৭:১২
Share: Save:

ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি হল বাংলা জুড়ে। রবি ও সোমবারের জন্য দক্ষিণবঙ্গে জারি হল মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। সোমবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গও। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী চার দিন এমনটাই থাকবে পশ্চিমবঙ্গের বর্ষাভাগ্য।

মৌসুমি অক্ষরেখা বর্তমানে বিকানির, সিকার, ওরাই, সিন্ধি, রাঁচীর উপর দিয়ে দক্ষিণ বাংলাদেশ ও পার্শ্ববর্তী অঞ্চল পর্যন্ত বিস্তৃত। দক্ষিণ বাংলাদেশের আশপাশে তৈরি হওয়া নিম্নচাপ বলয় রবিবারও একই জায়গায় রয়েছে। ঘূর্ণাবর্ত এখন সমুদ্রপৃষ্ঠ থেকে ৫.৮ কিলোমিটার উপরে অবস্থান করছে। ধীরে ধীরে উত্তর-পূর্ব গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশের দিকে এগোচ্ছে সেটি। মনে করা হচ্ছে, সোমবারের মধ্যেই ওই ঘূর্ণাবর্ত একটি নিম্নচাপে পরিণত হতে পারে। তার পর আরও ধীর গতিতে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পেরিয়ে পশ্চিমে ঝাড়খণ্ড, বিহার ও উত্তরপ্রদেশের দিকে এগোতে পারে সেটি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই পরিস্থিতিতে আগামী তিন-চার দিন মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে পশ্চিমবঙ্গের সব জেলাতেই। এমনিতে বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টিতে ভিজবে সারা দক্ষিণবঙ্গ। বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি হয়েছে কোনও কোনও জেলায়। দু’-এক জায়গায় জারি হয়েছে ভারী থেকে অতিভারী বৃষ্টির কমলা সতর্কতা। রবি ও সোমবার ভারী থেকে অতিভারী (৭-২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে দুই চব্বিশ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব বর্ধমানের কোনও কোনও জায়গায়। মঙ্গলবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে। বাকি জেলার কোনও কোনও অঞ্চল ভিজতে পারে ভারী বৃষ্টিতে (৭-১১ সেন্টিমিটার)।

একই রকম ভাবে চলতি সপ্তাহে উত্তরবঙ্গের সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। আগামী তিন দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং মালদা জেলায়। এই জেলাগুলিতে দৈনিক ৭-১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। এ ছাড়াও সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে মালদা, দুই দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলায়।

নিম্নচাপের জেরে বুধবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, সমুদ্রের উপর দিয়ে বইতে পারে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। তাই উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

রবিবারও মেঘলাই থাকছে কলকাতার আকাশ। শহরের কয়েকটি জায়গায় রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। একই চিত্র দক্ষিণের অন্যান্য জেলাতেও। আলিপুর জানাচ্ছে, আপাতত মঙ্গলবারের আগে বৃষ্টি থামার সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE