Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
IIT Guwahati Student Death

হস্টেলের বন্ধ কামরায় মিলল ছাত্রের নিথর দেহ, আইআইটি গুয়াহাটিতে দিনভর বিক্ষোভ পড়ুয়াদের

উত্তরপ্রদেশের বাসিন্দা ওই ছাত্রের বয়স ২১। ইঞ্জিনিয়ারিং তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন তিনি। তাঁর দেহটি ময়নাতদন্তের জন্য গুয়াহাটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়েছে।

আইআইটি গুয়াহাটিতে চলছে ছা্ত্রদের বিক্ষোভ।

আইআইটি গুয়াহাটিতে চলছে ছা্ত্রদের বিক্ষোভ। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:১৭
Share: Save:

আইআইটি গুয়াহাটির হস্টেলে মিলল ছাত্রের দেহ। প্রাথমিক তদন্তে আত্মহত্যা মনে হলেও ছাত্রের অস্বাভাবিক মৃত্যু ঘিরে শুরু হয়েছে জল্পনা। ঘটনার পরেই বিক্ষোভ শুরু হয়েছে ছাত্রমহলে। কর্তৃপক্ষের কাছে সদুত্তর চেয়ে সোমবার দিনভর বিক্ষোভ দেখিয়েছেন ছাত্রেরা।

সূত্রের খবর, রবিবার রাতে আইআইটি গুয়াহাটির ব্রহ্মপুত্র হস্টেলের দোতলার বন্ধ ঘর থেকে ওই পড়ুয়ার দেহ পাওয়া যায়। উত্তরপ্রদেশের বাসিন্দা ওই ছাত্রের বয়স ২১। ইঞ্জিনিয়ারিং তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন তিনি। তাঁর দেহটি ময়নাতদন্তের জন্য গুয়াহাটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। সব দিক খতিয়ে দেখতে শুরু হয়েছে তদন্ত।

ছাত্রমৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে প্রতিষ্ঠানে শুরু হয়েছে বিক্ষোভ। সোমবার দিনভর বিক্ষোভ দেখিয়েছেন ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়ারা। প্রতিষ্ঠানের পড়ুয়া ও কর্মীদের জন্য থাকা মানসিক স্বাস্থ্য-সেলের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা।

প্রতিষ্ঠানের জনৈক মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘এক শিক্ষার্থীর মৃত্যুর খবরে আইআইটি গুয়াহাটি শোকাহত। এই কঠিন সময়ে আমরা ওই ছাত্রের পরিবার, বন্ধুবান্ধব এবং প্রিয়জনদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’’ তিনি আরও জানিয়েছেন, প্রতিষ্ঠানে পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখতে একাধিক কমিটি রয়েছে। শিক্ষকেরাও সব সময়েই ছাত্রদের যে কোনও প্রয়োজনে সে সব কমিটির সাহায্য নিতে বলেন। প্রতিষ্ঠানে একটি নিরাপদ এবং ছাত্রবান্ধব পরিবেশ গড়ে তোলাই তাঁদের উদ্দেশ্য।

প্রসঙ্গত, চলতি বছরে এই নিয়ে চার পড়ুয়ার মৃত্যু হল আইআইটি গুয়াহাটিতে। এর আগে ৯ অগস্টও হস্টেলের ঘর থেকে ইঞ্জিনিয়ারিং স্নাতকোত্তরের এক ছাত্রীর দেহ পাওয়া গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE