Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
India Wants Ceasefire in Gaza

গাজ়ায় অবিলম্বে যুদ্ধবিরতি চায় ভারত, রিয়াধে বৈঠকে জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

বৈঠকে প্যালেস্টাইন-প্রসঙ্গ উঠতেই জয়শঙ্কর জানান, বৃহত্তর স্বার্থে প্যালেস্টাইন সমস্যায় বার বার দ্বি-রাষ্ট্র সমাধান খোঁজায় জোর দিতে চেয়েছে ভারত। যখনই সাহায্যের প্রয়োজন হয়েছে, ত্রাণ সরবরাহ করে পাশে থেকেছে ভারত।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:১৬
Share: Save:

গাজ়ায় অবিলম্বে যুদ্ধবিরতি চায় ভারত। সোমবার রিয়াধের বৈঠকে এমনটাই জানালেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। জানালেন, এই মুহূর্তে দাঁড়িয়ে গাজ়ার পরিস্থিতিই ভারতের কাছে সর্বাপেক্ষা উদ্বেগের বিষয়।

সোমবার ‘গাল্ফ কোঅপারেশন কাউন্সিল’ (জিসিসি)-এ বিভিন্ন দেশের বিদেশমন্ত্রীদের সঙ্গে ভারতের প্রথম বৈঠকে জয়শঙ্কর বলেন, ‘‘গাজ়ার পরিস্থিতি নিয়ে ভারতের নীতিগত অবস্থান বদলায়নি। আমরা সন্ত্রাসবাদ এবং মানুষকে বন্দি করে রাখার বিরোধিতা করি, কিন্তু তা সত্ত্বেও এই মুহূর্তে দাঁড়িয়ে গাজ়ার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত। আমরা একের পর এক নিরীহ মানুষের মৃত্যুতে শোকাহত। ভারত অবিলম্বে গাজ়ায় যুদ্ধবিরতি চায়।’’

বৈঠকে প্যালেস্টাইন-প্রসঙ্গ উঠতেই জয়শঙ্কর জানান, বৃহত্তর স্বার্থে প্যালেস্টাইন সমস্যায় বারবার দ্বি-রাষ্ট্র সমাধান খোঁজায় জোর দিতে চেয়েছে ভারত। যখনই সাহায্যের প্রয়োজন হয়েছে, ত্রাণ সরবরাহ করে পাশে থেকেছে ভারত। সোমবার বৈঠকে বিদেশমন্ত্রী বলেন, ‘‘প্রতিকূল সময়েই বোঝা যায় কে কার বন্ধু! এই যুদ্ধ পরিস্থিতিই স্পষ্ট করে দিয়েছে যে, স্বাস্থ্য সুরক্ষা, খাদ্য, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিদ্যুৎ পরিবহণ থেকে মানবসম্পদ— সব কিছুতেই দেশগুলি একে অপরের উপর কতটা নির্ভরশীল।’’

বিদেশমন্ত্রী আরও জানান, গাল্ফ কোঅপারেশন কাউন্সিলের সঙ্গে ভারতের সম্পর্ক ইতিহাস, সংস্কৃতি এবং মূল্যবোধের। যত দিন পেরিয়েছে, সেই সম্পর্কের ভিত আরও মজবুত হয়েছে। জয়শঙ্কর বৈঠকে উপস্থিত সকলকে আরও এক বার মনে করিয়ে দেন, কাজের সূত্রে জিসিসির অন্তর্ভুক্ত দেশগুলিতে ৯০ লক্ষেরও বেশি ভারতীয়ের বাস। তাঁরাই ভারত এবং ওই দেশগুলির মধ্যে সেতুবন্ধনের কাজ করে থাকেন। সেই সব অনাবাসী ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য উপস্থিত দেশগুলিকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। আরও প্রতিশ্রুতি দিয়েছেন, আন্তঃরাষ্ট্রীয় কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক উন্নতির লক্ষ্যে জিসিসির অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে শীঘ্রই দ্বিপাক্ষিক আলোচনায় এগোবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE