Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
coronavirus

ভারত টিকা রফতানি বন্ধ করেনি, ধাপে ধাপে বিভিন্ন দেশে যাবে টিকা, খবর সরকারি সূত্রে

বৃহস্পতিবার সরকারি সূত্রে খবর পাওয়া যায়, ভারতে করোনার সংক্রমণ বৃদ্ধি ও টিকার চাহিদা বৃদ্ধির কারণে আপাতত টিকা রফতানি বন্ধ রাখছে ভারত।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২১ ০৮:৪৪
Share: Save:

ভারত করোনা টিকা রফতানিতে কোনও নিষেধাজ্ঞা আরোপ করেনি। একবারে পুরোটা পাঠানোর বদলে, ধাপে ধাপে বিভিন্ন দেশের হাতে টিকা পৌঁছে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর এমনই। সূত্র জানিয়েছে, “ভারতের নিজস্ব চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে টিকা রফতানি বন্ধ করছে না ভারত। কয়েক ধাপে সাহায্যপ্রার্থী দেশগুলির কাছে টিকা পৌঁছে দেওয়া হবে। ভারত অবস্থান পাল্টায়নি।’’

বৃহস্পতিবার সরকারি সূত্রে খবর পাওয়া যায়, ভারতে করোনার সংক্রমণ বৃদ্ধি ও টিকার চাহিদা বৃদ্ধির কারণে আপাতত টিকা রফতানি বন্ধ রাখছে ভারত। এই খবর সূত্রেই নজরে আসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা দেওয়ার আন্তর্জাতিক উদ্যোগ ‘কোভ্যাক্স’-এর তরফ থেকে করা একটি ই মেল। সেখানে আশঙ্কা প্রকাশ করা হয়, পৃথিবীর একাধিক দরিদ্র দেশের হাতে ভারতের সেরাম ইনিস্টিটিউটে তৈরি অস্কফোর্ডের টিকা পৌঁছতে দেরি হতে পারে। কারণ, ভারত থেকে টিকা রফতানির অনুমতি মেলেনি।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সূত্রের উল্লেখ করে একাধিক সংবাদমাধ্যম দাবি করে, কেন্দ্রীয় সরকার বর্তমান করোনা পরিস্থিতির দিকে নজর রেখে টিকা রফতানির বিষয়ে একধাপ পিছিয়ে গিয়েছে। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, সেটিও আপাতত বোঝা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE