Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Abhishek Manu Singhvi

হিমাচলে পরাস্ত অভিষেক মনু সিঙ্ঘভিতেই আস্থা কংগ্রেসের, রাজ্যসভায় এ বার প্রার্থী তেলঙ্গানায়!

১১৯ আসনের তেলঙ্গানা বিধানসভায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৭৫। সেই হিসাবে সিঙ্ঘভির জেতা উচিত। কিন্তু ফেব্রুয়ারিতে কংগ্রেস শাসিত হিমাচলে ক্রস ভোটিংয়ে হেরে গিয়েছিলেন তিনি।

অভিষেক মনু সিঙ্ঘভি।

অভিষেক মনু সিঙ্ঘভি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ২০:৪৮
Share: Save:

মাত্র ছ’মাস আগেই কংগ্রেস শাসিত হিমাচল প্রদেশের একমাত্র রাজ্যসভা আসনের নির্বাচনে হেরে গিয়েছিলেন তিনি। কংগ্রেসের সেই আইনজীবী নেতা অভিষেক মনু সিঙ্ঘভিকে এ বার তেলঙ্গানা থেকে রাজ্যসভার উপনির্বাচনে প্রার্থী করলেন মল্লিকার্জুন খড়্গে, রাহুল গান্ধীরা।

আগামী ৩ সেপ্টেম্বর দেশের ন’টি রাজ্যের ১২টি রাজ্যসভা আসনে উপনির্বাচন। তার মধ্যে রয়েছে কংগ্রেস শাসিত তেলঙ্গানার একটি আসন। ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)-র কে কেশব রাও রাজ্যসভা সাংসদের পদে ইস্তফা দিয়ে কংগ্রেসে যোগ দেওয়ায় ওই আসনে উপনির্বাচন হচ্ছে। এ ছাড়া, অসম, বিহার, মহারাষ্ট্রের দু’টি করে আসন এবং হরিয়ানা, মধ্যপ্রদেশ, রাজস্থান, ত্রিপুরা, এবং ওড়িশার একটি করে আসন রয়েছে এই তালিকায়।

১১৯ আসনের তেলঙ্গানা বিধানসভায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৭৫। ফলে পরিষদীয় পাটিগণিতের হিসাবে সিঙ্ঘভির জেতা উচিত। কিন্তু গত ফেব্রুয়ারিতে হিমাচল প্রদেশে কংগ্রেসের সরকার থাকলেও শাসক শিবিরের ন’জন বিধায়কের ‘ক্রস ভোটিং’-এর জেরে পরাস্ত হয়েছিলেন সিঙ্ঘভি। ওই ঘটনার পর হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখুর সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করে ইস্তফা দিয়েছিলেন ছ’জন বিদ্রোহী কংগ্রেস এবং তিন নির্দল বিধায়ক। পরে তাঁরা সকলেই বিজেপিতে যোগ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE