Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Sheikh Hasina

আইনজীবীকে অপহরণের অভিযোগে হাসিনা-সহ পাঁচ জনের বিরুদ্ধে মামলা রুজুর নির্দেশ আদালতের

সুপ্রিম কোর্টের আইনজীবী সোহেল রানা দাবি করেছেন, ২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি রাত ৮টার দিকে রাজধানী ঢাকার উত্তরা এলাকা থেকে তাঁকে নিরাপত্তা বাহিনীর সদস্য পরিচয়ে আটক করা হয়েছিল।

শেখ হাসিনা।

শেখ হাসিনা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৫:১৯
Share: Save:

খুনের পর এ বার অপহরণের অভিযোগে মামলা দায়ের হল বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে। সুপ্রিম কোর্টের এক আইনজীবীকে অপহরণের অভিযোগে হাসিনা-সহ পাঁচ জনের বিরুদ্ধে বুধবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট ফারজানা শাকিল সুমু চৌধুরী মামলা দায়ের করার নির্দেশ দেন।

আওয়ামী লীগের সভানেত্রী হাসিনার পাশাপাশি ওই মামলার অন্য অভিযুক্তেরা হলেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাক্তন আইনমন্ত্রী আনিসুল হক, বাংলাদেশ পুলিশের প্রাক্তন প্রধান (আইজি) একেএম শহিদুল হক এবং র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)-এর প্রাক্তন প্রধান বেনজনর আহমেদ। এ ছাড়া মামলায় র‍্যাবের ২০ থেকে ২৫ জন ‘অজ্ঞাতপরিচয় সদস্য’কে অভিযুক্ত করা হয়েছে মামলায়।

হাসিনার জমানায় ‘নির্যাতিত’ সুপ্রিম কোর্টের আইনজীবী সোহেল রানা দাবি করেছেন, ২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি রাত ৮টার দিকে রাজধানী ঢাকার উত্তরা এলাকা থেকে তাঁকে নিরাপত্তা বাহিনীর সদস্য পরিচয়ে আটক করা হয়েছিল। এর পরে পরে তাঁকে শারীরিক ও মানসিক ভাবে নানা নির্যাতন করা হয়। নির্যাতনের জেরে তিনি অজ্ঞান হয়ে পড়েছিলেন। পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়। প্রসঙ্গত, এর আগে সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলন পর্বে ঢাকার মোহাম্মদপুর এলাকায় পুলিশের গুলিতে এক মুদি দোকান মালিকের মৃত্যুর ঘটনায় মঙ্গলবার মামলা দায়ের করা হয়েছিল হাসিনা-সহ সাত জনের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE