Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

কাশ্মীরে তফসিলি ভোটের বিভাজনে সক্রিয় বিজেপি! অভিযোগ রাহুলের, সোমে শেষ দ্বিতীয় দফার প্রচার

সম্প্রতি কেন্দ্রীয় সরকার মূলত জম্মু অঞ্চলের বাসিন্দা পাহাড়িদের তফসিলি জনজাতির মর্যাদা দিয়েছেন। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে গুর্জ্জর এবং বকরওয়ালদের সংগঠন।

পুঞ্চের সভায় রাহুল গান্ধী।

পুঞ্চের সভায় রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৩
Share: Save:

আমেরিকা সফর থেকে দেশে ফিরেই আবার জম্মু ও কাশ্মীরে ভোটের প্রচারে লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। সোমবার জম্মুর পুঞ্চে কংগ্রেসের সভায় আরএসএস এবং বিজেপির বিরুদ্ধে দেশে হিংসা এবং বিদ্বেষ ছড়ানোর অভিযোগ তুললেন তিনি।

রাহুল বলেন, ‘‘ওরা যেখানে যায়, সেখানেই জাতি, ধর্ম, রাজ্য এবং ভাষার মধ্যে বিভাজন তৈরি করে, সংঘাত উসকে দেওয়ার চেষ্টা করে।’’ এই প্রসঙ্গে জম্মু ও কাশ্মীরে সম্প্রতি পাহাড়ি , গুর্জ্জর এবং বকরওয়াল জনগোষ্ঠীর বিরোধের প্রসঙ্গ তোলেন তিনি। রাহুলের অভিযোগ, বিজেপি উদ্দেশ্যপ্রণোদিত ভাবে বিরোধী উস্কে দিয়েছে।

জম্মু ও কাশ্মীরে দীর্ঘদিন ধরেই গুর্জ্জর এবং বকরওয়ালরা তফসিলি জনজাতি (এসটি) হিসাবে চিহ্নিত। এঁদের মধ্যে মুসলিম জনগোষ্ঠীর মানুষও রয়েছেন। সম্প্রতি কেন্দ্রীয় সরকার মূলত জম্মু অঞ্চলের বাসিন্দা পাহাড়িদের এসটি মর্যাদা দিয়েছে। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে গুর্জ্জর এবং বকরওয়ালদের সংগঠন। রাহুল সোমবার সেই প্রসঙ্গ তুলেই খোঁচা দেন বিজেপিকে।

৩৭০ ধারা বাতিল করা এবং জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা ছিনিয়ে নেওয়া প্রসঙ্গেও নরেন্দ্র মোদী সরকারকে নিশানা করেন রাহুল। তিনি জানান, স্বাধীন ভারতের ইতিহাসে অনেকগুলি কেন্দ্রশাসিত অঞ্চলকে রাজ্যের মর্যাদা দেওয়ার নজির রয়েছে। কিন্তু রাজ্যের মর্যাদা ছিনিয়ে নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার উদাহরণ শুধুমাত্র জম্মু ও কাশ্মীর।

প্রসঙ্গত, এক দশক পরে আবার বিধানসভা ভোট হচ্ছে জম্মু ও কাশ্মীরে। সেখানকার ৯০টি বিধানসভা আসনের মধ্যে গত ১৮ সেপ্টেম্বর প্রথম দফায় ২৪টিতে ভোটগ্রহণ হয়েছে। বুধবার দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ২৬টি আসনে। সোমবার বিকেলেই দ্বিতীয় দফার প্রচার শেষ হচ্ছে। ১ সেপ্টেম্বর তৃতীয় দফা শেষ দফায় ৪০ বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে জম্মু ও কাশ্মীরে। গণনা আগামী ৮ অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE