Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Haryana Assembly Election 2024

কংগ্রেসের ২০০০, জবাবে বিজেপির ২১০০, ভোটের হরিয়ানায় দু’পক্ষেরই অস্ত্র মমতার ‘লক্ষ্মীর ভান্ডার’!

বিজেপির ইস্তাহারে মহিলাদের ‘লাডো লক্ষ্মী যোজনা’য় ২১০০ টাকা অর্থসাহায্যের অঙ্গীকার রয়েছে। কংগ্রেসের ইস্তাহারে মহিলাদের ২০০০ টাকা অর্থসাহায্য়ের প্রতিশ্রুতি ছিল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:৫৪
Share: Save:

হরিয়ানার বিধানসভা ভোটের এখনও প্রায় আড়াই সপ্তাহ বাকি। কিন্তু প্রধান যুযুধান দু’পক্ষ কংগ্রেস এবং বিজেপি নির্বাচনী ইস্তাহার প্রকাশ করে দিল সে রাজ্যে। বুধবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে দলের তরফে ইস্তাহার প্রকাশ করেছিলেন। বৃহস্পতিবার প্রকাশ করলেন বিজেপি সভাপতি জেপি নড্ডা এবং সে রাজ্যের মুখ্যমন্ত্রী নয়াব সিংহ সাইনি। তাৎপর্যপূর্ণ ভাবে দুই ইস্তাহারেই রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের ছায়া।

বাংলার ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের ধাঁচে হরিয়ানায় মহিলাদের মাসে দু’হাজার টাকা করে অনুদানের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে রাহুল গান্ধীর দলের ইস্তাহারে। সেই সঙ্গে বলা হয়েছে, হরিয়ানায় কংগ্রেস ক্ষমতায় এলে রাজ্য জুড়ে হবে জাতগণনা। সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করতে অন্যান্য অনগ্রসর (ওবিসি) শ্রেণির ‘ক্রিমি লেয়ার’ চিহ্নিতকরণের ন্যূনতম বার্ষিক আয়ের মাপকাঠি আট লক্ষ থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করা হবে।

ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) আইনি রক্ষাকবচ, ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার, বয়স্ক, বিধবা ও বিশেষ ভাবে সক্ষমদের জন্য ছ’হাজার টাকা করে ভাতা, মাসে ৩০০ ইউনিট করে বিনামূল্যে বিদ্যুৎ, বিনামূল্যে ২৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুযোগ, গরিবদের গৃহনির্মাণে বিনামূল্যে জমি, দু’কামরার বাড়ি তৈরিতে সাড়ে তিন লক্ষ টাকা করে অনুদান দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে কংগ্রেসের ইস্তাহারে।

অন্য দিকে, বৃহস্পতিবার প্রকাশিত বিজেপির ইস্তাহারে মহিলাদের ‘লাডো লক্ষ্মী যোজনা’য় মাসে ২১০০ টাকা অর্থসাহায্যের অঙ্গীকার রয়েছে। রয়েছে, বছরে দু’লক্ষ সরকারি চাকরি এবং রাজ্যের অগ্নিবীরদের জন্য সরকারি চাকরির নিশ্চয়তার প্রতিশ্রুতি দিয়েছে। বিতর্কিত কৃষি বিলের অভিঘাতে লোকসভার ভোটে গ্রামীণ হরিয়ানায় খারাপ ফল করেছিল বিজেপি। সে দিকে নজর দিয়ে ২৪টি কৃষিপণ্য এমএসপির ভিত্তিতে কেনার কথাও ঘোষণা করেছে নরেন্দ্র মোদী, অমিত শাহের দল।

কংগ্রেসের ধাঁচেই ৫০০ টাকায় গ্যাসের সিলিন্ডার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্র এবং হরিয়ানার গত এক দশকের ‘ডবল ইঞ্জিন’ দল। প্রত্যেক কলেজছাত্রীকে বিনামূল্যে স্কুটি, বছরে গরিবদের জন্য পাঁচ লক্ষ বাড়ি নির্মাণ, ডাক্তারি-ইঞ্জিনিয়ারিংয়ে দলিত এবং ওবিসি পড়ুয়াদের বিশেষ বৃত্তি, পরিবারপিছু ১০ লক্ষ টাকা এবং ৭০ বা তার বেশি বয়সিদের পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসারও প্রতিশ্রুতি রয়েছে হরিয়ানায় বিজেপির নির্বাচনী ইস্তাহারের ২০ দফা প্রতিশ্রুতির তালিকায়। প্রসঙ্গত, আগামী ৫ অক্টোবর এক দফায় হরিয়ানার ৯০টি বিধানসভা আসনে ভোট হবে। গণনা আগামী ৮ অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE