Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Wayanad landslides

‘সঙ্কটের সময় কাজ করতে হবে একসঙ্গে’, ভূমিধসে বিধ্বস্ত ওয়েনাড়ে বুধবার যেতে পারেন রাহুল, প্রিয়ঙ্কা

লোকসভা ভোটে রায়বরেলী এবং ওয়েনাড়, দু’টি আসনেই জয়ী হন রাহুল। তার পর রায়বরেলী আসনটি রেখে ওয়েনাড় কেন্দ্রটি ছেড়ে দেন তিনি। উপনির্বাচনে প্রার্থী হতে চলেছেন প্রিয়ঙ্কা।

Congress leader Rahul Gandhi and Priyanka Gandhi to visit landslide spot of Wayanad

ধসে বিধ্বস্ত পরিস্থিতি পরিদর্শনে ওয়েনাড়ে যাচ্ছেন রাহুল গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রা। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৭:২৯
Share: Save:

বুধবার ধসে বিধ্বস্ত ওয়েনাড়ের পরিস্থিতি পরিদর্শনে যাচ্ছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী এবং তাঁর বোন প্রিয়ঙ্কা। এআইসিসির সাধারণ সম্পাদক তথা কেরলের কংগ্রেস সাংসদ কেসি বেণুগোপাল মঙ্গলবার এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘এই সঙ্কটের সময় যত বেশি সম্ভব মানুষের প্রাণ বাঁচানোটাই মূল লক্ষ্য। সকলকে একসঙ্গে কাজ করতে হবে। রাহুল এবং প্রিয়ঙ্কা ওয়েনাড় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’’

মঙ্গলবার ভোরে বৃষ্টির কারণে পশ্চিমঘাট পর্বতের ওই জনপদে ধস নামে। কাদাপাথরের স্তূপে চাপা পড়ে এখনও পর্যন্ত অন্তত ৮৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে স্থানীয় প্রশাসনকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ধ্বংসস্তূপের নীচে শতাধিক মানুষ আটকে রয়েছেন। ফলে মৃত্যুর তালিকা দীর্ঘতর হওয়ার আশঙ্কা রয়েছে। স্থানীয় একটি সূত্রে ইতিমধ্যেই শতাধিক মৃত্যুর কথা জানানো হয়েছে।

ঘটনাচক্রে কেরলের ওয়েনাড় বিরোধী দলনেতা রাহুলের সদ্য-প্রাক্তন লোকসভা কেন্দ্র। এ বারের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের রায়বরেলীর পাশাপাশি ওয়েনাড় থেকেও সাড়ে তিন লক্ষের বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন রাহুল। তার আগে ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অমেঠী থেকে হেরে গেলেও কেরলের ওয়েনাড় জিতিয়েছিল রাহুলকে। কিন্তু রাহুল এ বার রায়বরেলী আসনটি রেখে ওয়েনাড়ের সাংসদ পদে ইস্তফা দিয়েছেন। উপনির্বাচনে ওই আসনে প্রিয়ঙ্কাকে প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস।

ওয়েনাড়ে পাহাড় ধসে মৃত্যুর ঘটনায় শোকপ্রকাশ করে রাহুল মঙ্গলবার জানিয়েছেন, বিপর্যয়ের খবর পাওয়ার পরেই তিনি বামশাসিত কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং ওয়েনাড়ের জেলাশাসকের সঙ্গে কথা বলেছেন। দু’জনেই উদ্ধারকাজের বিষয়ে তাঁকে আশ্বস্ত করেন বলে জানিয়েছেন রাহুল। লোকসভার বিরোধী দলনেতা রাহুল এক্স হ্যান্ডলে এ-ও লেখেন যে, তিনি কেন্দ্রীয় মন্ত্রীদের ওয়েনাড়ের এই বিপর্যয়ে সব রকমের সাহায্য করার অনুরোধ জানাবেন। রাহুল এক্স হ্যান্ডলে পোস্ট করার প্রায় এক ঘণ্টা পরে পোস্ট করেন ওয়েনাড়ের ‘সম্ভাব্য’ কংগ্রেস প্রার্থী প্রিয়ঙ্কা। তিনিও মৃতদের পরিবারবর্গকে সমবেদনা জানান। ত্রাণকার্যে তদারকি করার জন্য তিনি সরকারকে অনুরোধ জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE