Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪

সংখ্যালঘু বিবাহ ও বিচ্ছেদ নথিভুক্তি বাধ্যতামূলক, আসছে নয়া বিল, হিমন্তের দাবি, বন্ধ হবে বাল্যবিবাহ

নতুন আইনে ১৮ বছরের কম বয়সিদের ক্ষেত্রে বিবাহ নিষিদ্ধ হবে। বিবাহ নিবন্ধনের দায়িত্বে থাকবেন সরকারি প্রতিনিধিরা।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:০৭
Share: Save:

লক্ষ্য বাল্যবিবাহ রোখা। তাই রাজ্যে সংখ্যালঘু বিবাহ এবং বিচ্ছেদ নথিভুক্তি বাধ্যতামূলক করতে উদ্যোগী হল অসমের বিজেপি সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, শীঘ্র শুরু হতে চলা বিধানসভার বাদল অধিবেশনে এ বিষয়ে বিল আনতে চলেছে সরকার। ইতিমধ্যে মন্ত্রিসভা বিলে অনুমোদনও দিয়েছে।

অসম বিধানসভার বাদল অধিবেশনের আগে হিমন্ত সংবাদমাধ্যমকে জানান, সংখ্যালঘুদের মধ্যে বাল্যবিবাহ বন্ধ করাই এই বিলের উদ্দেশ্য। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে বিবাহ নিবন্ধনের দায়িত্বে এ বার থেকে থাকবেন সরকারি প্রতিনিধিরা। নতুন আইনে ১৮ বছরের কম বয়সিদের ক্ষেত্রে বিবাহ নিষিদ্ধ হবে।

হিমন্তের দাবি, আইনটি কার্যকর হলে সে রাজ্যে বাল্যবিবাহ বন্ধ হবে। পাশাপাশি তিনি আরও জানান, শীঘ্রই বিবাহের নামে ধর্মান্তরণের প্রচেষ্টা (লাভ জেহাদ) রুখতে আরও একটি আইন আনার কথা ভাবছে রাজ্য। দোষী প্রমাণিত হলে যাবজ্জীবন কারাবাসের বিধান থাকবে বলেও জানিয়েছেন তিনি। এ ছাড়া আন্তঃর্ধমীয় জমি হস্তান্তর রোধেও দ্রুত পদক্ষেপ করবে সরকার।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতেই অসম সরকার বাতিল করেছিল সংখ্যালঘু বিবাহ এবং বিচ্ছেদ নথিভুক্তিকরণ আইন (১৯৩৫)। এ বার তার পরিবর্তেই আসতে চলেছে নয়া বিল। যদিও বিরোধীদের দাবি, পরোক্ষে রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার লক্ষ্যে এমন পদক্ষেপ করতে চলেছে অসমের বিজেপি সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE