Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Eardrop During Monsoon

কান কটকট করলেই ড্রপ দেন? এই অভ্যাস বর্ষাকালে শ্রবণযন্ত্রের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে

বর্ষাকালে এমনিতেই বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকে। তার উপর বাইরে থেকে কানে কোনও রকম ড্রপ ব্যবহার করলে শ্রবণযন্ত্রের ভিতর আর্দ্রতাজনিত অস্বস্তি বৃদ্ধি পায়।

ইয়ারড্রপ দেওয়া খারাপ?

ইয়ারড্রপ দেওয়া খারাপ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৮:১৮
Share: Save:

কোনও এক সময়ে কানের ভিতর জল বসে সংক্রমণ হয়েছিল। চিকিৎসকের পরামর্শ মতো ‘ইয়ার ড্রপ’ ব্যবহার করে সে যাত্রায় সমস্যার সমাধান হয়েছিল। ব্যস! তার পর থেকে কানে কটকট, ঝনঝন, ব্যথা কিংবা যন্ত্রণা— যা-ই হোক না কেন, সেই ড্রপের খোঁজ পড়ে। তবে কানের যে কোনও রকম সমস্যায় চিকিৎসকের পরামর্শ ছাড়া যখন-তখন ওই ওষুধ ব্যবহার করা মোটেও ঠিক নয়। বিশেষ করে বর্ষাকালে ইয়ারড্রপ ব্যবহার করলে ফল হিতে বিপরীত হতে পারে।

কান-নাক-গলার চিকিৎসকেরা বলছেন, বর্ষাকালে এমনিতেই বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকে। তার উপর বাইরে থেকে কানে কোনও রকম ড্রপ ব্যবহার করলে শ্রবণযন্ত্রের ভিতর আর্দ্রতাজনিত অস্বস্তি বৃদ্ধি পায়। কানের ভিতর এমন স্যাঁতসেঁতে পরিবেশ আবার ব্যাক্টেরিয়া বা ছত্রাকের বাড়বৃদ্ধির জন্য আদর্শ। যাঁরা সাঁতার কাটেন, বর্ষাকালে তাঁদের ‘সুইমার্স ইয়ার’ হওয়ার প্রবণতা দেখা যায়। এই আর্দ্রতাজনিত সমস্যা থেকে কানের খোল বা ময়লা উৎপাদনের হারও বেড়ে যেতে পারে। তবে এই সব সমস্যার সমাধান কিন্তু ইয়ার ড্রপ নয়।

যে কোনও সমস্যায় ইয়ার ড্রপ ব্যবহার করা ভাল?

কানের ভিতরের ময়লা পরিষ্কার করতে কিংবা কানের যন্ত্রণায় আরাম পেতে অনেকেই ইয়ার ড্রপ ব্যবহার করেন। চিকিৎসকের পরামর্শ ছাড়া বর্ষাকালে এই ধরনের ড্রপ ব্যবহার করলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থেকেই যায়। এমন কিছু ইয়ার ড্রপ রয়েছে, যেগুলি ব্যবহারে কানের ভিতর ‘ওয়্যাক্স’ বা ময়লা উৎপাদনের পরিমাণ বেড়ে যায়। কোনও কোনও ক্ষেত্রে প্রদাহজনিত সমস্যাও বৃদ্ধি পেতে পারে। বহু ক্ষেত্রে তা শ্রবণশক্তি হারানোর কারণ হয়ে দাঁড়ায়।

বর্ষাকালে কানের স্বাস্থ্য ভাল রাখতে কী কী করণীয়?

১) নিয়মিত কান পরিষ্কার করতে হবে। তবে তুলো দেওয়া ‘সোয়্যাব’ নয়, সুতির কাপড় দিয়েই কান পরিষ্কার করে নেওয়া যেতে পারে। প্রয়োজনে জলে ভিজিয়ে নিতে পারেন।

২) হেডফোন, ইয়ারফোন বা শ্রবণযন্ত্র ব্যবহার করলে সেগুলিকেও নিয়মিত পরিষ্কার করতে হবে। জীবাণুমুক্ত রাখতে পারলে আরও ভাল হয়।

৩) বর্ষাকালে জল থেকে সংক্রমণের হয় বেশি। তাই দীর্ঘ ক্ষণ শাওয়ারের তলায় বা পুলে স্নান করার অভ্যাস থেকে বিরত থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ear Drop Ear Infection Monsoon Bacteria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE