Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Weight Gain After 40's

৪০-এর পর ওজন বাড়লে মুশকিল, ঝুঁকি এড়াতে কোন নিয়মগুলি মেনে চলা জরুরি?

ওজনে যদি রাশ টানতে না পারেন, তা হলে নানা রোগবালাই জাঁকিয়ে বসতে শুরু করে। কোন নিয়মগুলি মেনে চললে চল্লিশের পর ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকবে না?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫২
Share: Save:

বয়সের উপর নির্ভর করছে ওজন কমাতে কালঘাম ছুটবে না কি সহজেই রোগা হওয়া যাবে। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, কমবয়সে ওজন কমানো যতটা সহজ হয়, বয়স খানিকটা বেড়ে গেলে তা খানিকটা কঠিন হয়ে যায়। কারণ শরীরের কার্যকলাপ একটা বয়সের পর থেকে আর অতি সক্রিয় থাকে না। ফলে বয়সের ৪০-এর কোঠা পেরোনোর পর যদি ওজন বাড়তে থাকে, সেটা বেশ চিন্তার বিষয়। ওজনে যদি রাশ টানতে না পারেন, তা হলে নানা রোগবালাই জাঁকিয়ে বসতে শুরু করে। কোন নিয়মগুলি মেনে চললে চল্লিশের পর ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকবে না?

১) রোজ কিছু ক্ষণ হলেও হাঁটাচলা করুন। ব্যস্ততা আর কাজের চাপে নিয়মিত ব্যায়াম করার সময় পান না। তবে কিছু ক্ষণ হাঁটাচলা করলেও কিছুটা শরীরচর্চা হয়। আর যদি অল্প সময় হলেও শরীরচর্চা করতে পারেন, তা হলে তো খুবই ভাল।

২) রোজ সম্ভব না হলেও সপ্তাহে অন্তত ৩ দিন ব্যায়াম করুন। তাতে শুধু ওজন কমবে না, সঙ্গে হজমশক্তি বাড়বে। সুস্থ থাকবে মন এবং শরীর।

৩)মিষ্টি খাওয়া কমাতে হবে। মিষ্টির প্রতি যতই ভালবাসা থাক, মিষ্টি বেশি খাওয়া যাবে না। ৪০-এর পরে ওজন বশে রাখতে মিষ্টিপ্রেমে রাশ টানতে হবে। আর মিষ্টি খেলেও নির্দিষ্ট সময়ে নিয়ম মেনে খেতে হবে। ইচ্ছেমতো মিষ্টি খেয়ে নিলে চলবে না।

৪) সকালের দিকে ভারী খাবার খাওয়া জরুরি। অনেকেই সকালের খাবার খান না। কিংবা খেতে খেতে বেলা পার হয়ে যায়। তেমনটি করলে চলবে না। ঘড়ি ধরে খাবার খেতে পারলে আরও ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE