Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Skin Care Tips

ত্বকের তারুণ্য ধরে রাখতে প্রসাধনী ব্যবহার করার দরকার নেই, জীবনে ৫ বদল আনলেই চলবে

ত্বকের জেল্লা ধরে রাখতে চেষ্টার কসুর করেন না কেউই। সুফল মেলে না তার পরেও। বিভিন্ন গবেষণা জানাচ্ছে, রোজের জীবনে কিছু বদল আনলেই হবে মুশকিল আসান।

ত্বকের তারুণ্য বজায় থাক।

ত্বকের তারুণ্য বজায় থাক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৪:৪৮
Share: Save:

বয়সের চাকা যতই সামনের দিকে এগোক, তারুণ্য ধরে রাখতে সকলেই চান। বিভিন্ন কারণে সেটা পারেন খুব কম সংখ্যকই। নেপথ্যে অবশ্য বিভিন্ন কারণ রয়েছে। সময়ের অভাবে নিজের যত্ন না নেওয়া, সময় মতো খাবার না খাওয়া, মানসিক চাপ এবং আরও বিভিন্ন কারণে অকাল বার্ধক্য দেখা দেয়। তবে তারুণ্য ধরে রাখতে চেষ্টার কোনও ত্রুটি রাখেন না কেউই। বাজারচলতি প্রসাধনীর ব্যবহার থেকে ঘরোয়া টোটকা— ত্বকের জেল্লা ধরে রাখতে চেষ্টার কসুর করেন না কেউই। সুফল মেলে না তার পরেও। বিভিন্ন গবেষণা জানাচ্ছে, রোজের জীবনে কিছু বদল আনলেই হবে মুশকিল আসান।

১) দিন শুরু করুন ভাল ভাবনা-চিন্তা করে। সকালে চোখ খুলেই এমন কিছু ভাববেন না, যা মানসিক পীড়া দেয়। মানসিক উদ্বেগ, চিন্তা-ভাবনা ত্বকে বয়সের ছাপ ফেলে দেয়। মন থেকে খুশি থাকলে, তার প্রতিফলন ত্বকেও দেখা যায়।

২) বয়সের ছাপ আটকাতে শরীরচর্চা করা জরুরি। যোগাসন রক্ত সঞ্চালন ভাল রাখে। শরীরের আভ্যন্তরীণ ক্রিয়াকলাপ ভাল রাখতে শরীরচর্চা অত্যন্ত জরুরি।

৩) বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে উদ্ভিজ্জ প্রোটিন খাওয়া, বেশি করে ফল এবং শাক-সব্জি খাওয়ার দিকে জোর দিতে হবে। সঙ্গে বাইরের ভাজাভুজি, অতিরিক্ত শর্করা এবং প্রক্রিয়াজাত খাবার খাওয়ার পরিমাণ কমিয়ে আনতে হবে।

৪) রাতে অন্তত পক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোনো জরুরি। সারা দিন কাজের পর ঘুম না আসতেই পারে। তবে কাজ থেকে ফেরার পর বাইরের দুনিয়ার সঙ্গে যোগাযোগ কমিয়ে আনার অভ্যাস করতে হবে। ঘুমের আবহ তৈরি করতে ঢিমে লয়ের, হালকা কোনও গান চালিয়ে রাখতে পারেন।

৫) সারা সপ্তাহ নানা কাজে ব্যস্ত থাকলেও ছুটির দিনে বা অন্যান্য অনুষ্ঠানে আত্মীয়দের সঙ্গে যোগাযোগ রাখতে চেষ্টা করুন। পুরনো বন্ধুবান্ধবের সঙ্গে দেখা করলেও অনেক সময় মন ভাল হয়ে যায়। শরীর এবং মন ভাল রাখতে সামাজিক সম্পর্ক মজবুত হওয়াও জরুরি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Young Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE