Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Cholesterol Problem

৩ মশলা: ওষুধের বিকল্প হিসাবে কোলেস্টেরল কমাতে সাহায‍্য করবে

ঘরোয়া উপায়েও কিন্তু কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা জরুরি। তার জন্য ভরসা রাখতে হবে হেঁশেলের কয়েকটি মশলার উপর।

কোন মশলায় নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল?

কোন মশলায় নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল? ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫১
Share: Save:

কোলেস্টেরলের সমস‍্যা এখন ঘরে ঘরে। চল্লিশ পেরোতে না পেরোতেই কোলেস্টেরল হানা দিচ্ছে জীবনে। খাওয়াদাওয়া থেকে জীবনযাপন সবেতেই একটা নিয়মের হাতছানি। চিকিৎসকের পরামর্শ মেনে নিয়মিত ওষুধ তো খাবেনই। তা ছাড়াও ঘরোয়া উপায়েও কিন্তু কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা জরুরি। তার জন্য ভরসা রাখতে হবে হেঁশেলের কয়েকটি মশলার উপর।

দারচিনি

রান্নার স্বাদ বাড়ানো এবং সর্দি-কাশি কমানো ছাড়াও দারচিনি কোলেস্টেরলের মতো ক্রনিক সমস্যার সঙ্গে লড়তেও কার্যকরী ভূমিকা পালন করে। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে এই ঘরোয়া টোটকা কাজে আসতে পারে। অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। দারচিনি দিয়ে তৈরি চা খেতে পারেন। সুস্থ থাকবেন।

গোলমরিচ

শীতকালীন ঠান্ডা লাগা কিংবা ওজন কমানো— সবেতেই গোলমরিচের ভূমিকা অনবদ্য। তবে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও এই মশলার জুড়ি মেলা ভার। কোলেস্টেরলের মাত্রা বিপদসীমার বাইরে রাখার ক্ষমতা রয়েছে গোলমরিচের। অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান-সমৃদ্ধ এই মশলা কোলেস্টেরল অন্যতম দাওয়াই।

জোয়ান

ভরপেট খাওয়ার পর তাড়াতাড়ি হজম করার জন্য অনেকেই মুখে পোড়েন জোয়ান। হজমশক্তি উন্নত করতে জোয়ান নিঃসন্দেহে উপকারী। অনেকেই হয়তো জানেন না, জোয়ান শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তোলে। সেই সঙ্গে খারাপ কোলেস্টেরল মাত্রা বাড়তে দেয় মা। ফ্যাটি অ্যাসিড এবং ডায়েটারি ফাইবারে ভরপুর জোয়ান ঘরোয়া উপায়ে কোলেস্টেরল কমাতে সিদ্ধহস্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Spices
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE