Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Post-Workout Headache

শরীরচর্চা করার পরেই মাথা ধরে যায়? এমন উপসর্গের নেপথ্যে কি বড় কোনও রোগের ভূমিকা রয়েছে?

চিকিৎসকেরা বলছেন, শরীরচর্চার সঙ্গে সম্পর্কিত এই মাথাব্যথা খুবই সাধারণ একটি বিষয়। প্রথম প্রথম জিম করতে গিয়ে অনেকেই এই ধরনের সমস্যার সম্মুখীন হন।

Reasons behind headaches during post-workout

জিম করে মাথার যন্ত্রণা নিয়ে বাড়ি ফিরছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৮:৩৪
Share: Save:

সুস্থ থাকবেন বলেই প্রতি দিনের কর্মব্যস্ততা থেকে একটু সময় বার করে শরীরচর্চা করেন। কিন্তু কসরত করতে গিয়ে উল্টো বিপত্তি! জিমে গিয়ে ওজন তুলে মাথা যন্ত্রণা নিয়ে বাড়ি আসতে হচ্ছে। ফলে গোটা দিনের কাজ শিকেয় উঠছে। এক একটা দিন শুধু মাথা যন্ত্রণা নয়, সঙ্গে বমিও হচ্ছে। এই ধরনের সমস্যা হচ্ছে কেন? বড় কোনও রোগ হল না তো? চিকিৎসকেরা বলছেন, শরীরচর্চার সঙ্গে সম্পর্কিত এই মাথাব্যথা খুবই সাধারণ একটি বিষয়। প্রথম প্রথম জিম করতে গিয়ে অনেকেই এই ধরনের সমস্যার সম্মুখীন হন। এই ধরনের অস্বস্তির নেপথ্যে রয়েছে কয়েকটি কারণ।

১) অক্সিজেনের ঘাটতি

শরীরচর্চা করার সময়ে মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি দেখা দিলে মাথা যন্ত্রণা হতে পারে। অক্সিজেনের ঘাটতি পূরণ করতে গিয়ে রক্তপ্রবাহ বেড়ে যায়। মাথাব্যথার কারণ মূলত এটিই।

২) রক্তচাপ বেড়ে যায়

মস্তিষ্কে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন না পৌঁছলে শুধু মাথাধরা বা মাথাব্যথা নয়, শারীরবৃত্তীয় নানা ধরনের স্বাভাবিক কার্যকলাপও ব্যাহত হতে পারে। তাই অক্সিজেনের জোগান অব্যাহত রাখতে প্রয়োজনের তুলনায় রক্তপ্রবাহ বৃদ্ধি করে শরীর। তার ফলে রক্তচাপও বেড়ে যায়। এর ফলেও কিন্তু মাথাব্যথা করতে পারে।

৩) ডিহাইড্রেশন

শরীরচর্চা করলে অতিরিক্ত ঘাম হয়। সেই সময়ে শরীরে প্রয়োজনীয় খনিজের ঘাটতি দেখা দিতে পারে। শরীরে আর্দ্রতার অভাব হলেও কিন্তু মাথা যন্ত্রণা করে।

৪) ঘুম কম হওয়া

শরীরচর্চা করতে প্রচুর পরিশ্রম হয়। অতিরিক্ত ঘামলে শরীরে নানা রকম খনিজের অভাবও দেখা দেয়। তাই সঠিক সময়ে খাবার খাওয়া এবং ঘুমোনো জরুরি। ঘুম কম হলেও কিন্তু এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

৫) রক্তে শর্করা কমে যায়

প্রচণ্ড পরিশ্রম করে ব্যায়াম করলে রক্তে শর্করার মাত্রা কমে যেতে পারে। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয় ‘হাইপোগ্লাইসেমিয়া’। এই ধরনের সমস্যা থেকেও কিন্তু মাথা ধরতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Post Workout Dehydration Fatigue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE