Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
How to Clean Sandwich Maker

স্যান্ডউইচ তৈরির যন্ত্র থেকে পুড়ে যাওয়া মাখন কিংবা মেয়োনিজ়ের দাগ তুলবেন কী ভাবে?

নন-স্টিক কড়াই, চাটু কিংবা প্যান পরিষ্কার করলেও স্যান্ডউইচ মেকার তো কোনও দিন পরিষ্কার করেননি! জল, সাবান দিয়ে সেই যন্ত্র থেকে পোড়া দাগ তোলা যায়?

Step-by-step guide to clean sandwich maker

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৪:৩৯
Share: Save:

কাজে বেরোনোর আগে জলখাবারে প্রায়শই স্যান্ডউইচ খেয়ে থাকেন। বাড়ি ফিরে যে দিন রাঁধতে ইচ্ছে করে না, সে দিন পাউরুটি, সেদ্ধ মুরগির মাংস আর সাধারণ কিছু সব্জি দিয়ে চটজলদি স্যান্ডউইচ তৈরি করে নেন। কিন্তু কোনও দিনই যন্ত্রটি পরিষ্কার করার কথা আলাদা করে মাথায় আসেনি।

এ দিকে স্যান্ডউইচ তৈরি করতে গিয়ে পাউরুটির ভিতর থেকে মাখন, মেয়োনিজ় কিংবা গলে যাওয়া চিজ় নন-স্টিকের পরতের উপর মাখামাখি হয়ে যে পুড়তে থাকে, তা হয়তো অনেকেই খেয়াল করেন না। সেই পোড়া অংশের উপর নতুন করে পাউরুটি রাখলে তা আরও পুড়ে যায়। তার ফলে স্যান্ডউইচের স্বাদও নষ্ট হয়ে যেতে পারে। এ ছাড়া দিনের পর দিন ওই পোড়া খাবার খেলে পেটের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না। নন-স্টিক কড়াই, চাটু কিংবা প্যান পরিষ্কার করলেও স্যান্ডউইচ মেকার তো কোনও দিন পরিষ্কার করেননি! সেই যন্ত্র থেকে পোড়া দাগ তোলার নিয়ম জানেন?

১) প্রথমে স্যান্ডউইচ তৈরি করার যন্ত্র থেকে সমস্ত রকম বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিন। যন্ত্রটি পুরোপুরি ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

২) প্রথমে সুতির শুকনো কাপড় দিয়ে স্যান্ডউউচ মেকারের উপরের নন-স্টিক আস্তরণ ভাল করে পরিষ্কার করে নিন। ভেজা বা জলের স্পর্শ যেন না লাগে।

৩) পোড়া দাগ যদি একেবারেই উঠতে না চায়, সে ক্ষেত্রে বাসন ধোয়ার তরল সাবান ব্যবহার করা যেতে পারে। তবে, শুধুমাত্র নির্দিষ্ট ওই পোড়া জায়গার উপর তা মাখিয়ে রাখতে হবে। তার পর নরম স্পঞ্জজাতীয় জিনিস দিয়ে ঘষে তুলে ফেলতে হবে।

৪) জলে ভেজানো কাপড় ভাল করে নিঙড়ে নিয়ে যন্ত্রটি ভাল করে মুছে নিতে হবে। খেয়াল করতে হবে, সাবানের ফেনাজাতীয় কিছু যেন স্যান্ডউইচ মেকারের মধ্যে লেগে না থাকে।

৫) এ বার প্রথমে পেপার টাওয়েল এবং শেষে আরও এক বার পরিষ্কার শুকনো সুতির কাপড় দিয়ে যন্ত্রটি ভাল করে মুছে নিলেই তা ব্যবহার করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sandwich Sandwich Maker Stain Removing Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE