Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Toasted Skin Syndrome

দীর্ঘ ক্ষণ কোলে ল্যাপটপ রেখে কাজ করেন? ‘টোস্টেড স্কিন সিনড্রম’-এ আক্রান্ত হতে পারেন!

অনেকেই বলেন, দীর্ঘ ক্ষণ এই ভাবে কাজ করার ফলে ঊরুর ত্বক লাল হয়ে যায়। চামড়ার উপর রক্তজালিকা ভেসে ওঠে। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয় ‘টোস্টেড স্কিন সিনড্রম’।

Health risks of laptops and heating pads on your skin

দীর্ঘ দিন ধরে কোলে ল্যাপটপ রেখে কাজ করলে ত্বকের ক্ষতি হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ০৮:৫৩
Share: Save:

সাধারণত চেয়ার-টেবিলে বসেই কাজ করেন। কিন্তু একটানা পিঠ, কোমর সোজা রেখে কাঁহাতক আর কাজ করা যায়! তাই সামনে একটা চেয়ারে পা দু’টি টান টান করে রেখে, কোলে ল্যাপটপ নিয়ে কাজ করেন। বেশ কিছু ক্ষণ কাজ করার পর যন্ত্রটি থেকে আগুনের মতো গরম বাতাস নির্গত হতে থাকে। কোলে, ঊরুতে কিংবা পায়ের ত্বকে সেই তাপ টের পাওয়া যায়। দীর্ঘ দিন ধরে এই ভাবে কোলে ল্যাপটপ রেখে কাজ করলে কিন্তু ত্বকের ক্ষতি হতে পারে।

ল্যাপটপ থেকে নির্গত তাপ পোশাক ভেদ করে ত্বকে এসে পৌঁছয়। অনেকেই বলেন, দীর্ঘ ক্ষণ এই ভাবে কাজ করার ফলে ঊরুর ত্বক লাল হয়ে যায়। চামড়ার উপর রক্তজালিকা ভেসে ওঠে। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয় ‘টোস্টেড স্কিন সিনড্রম’। চিকিৎসকেরা বলছেন, দীর্ঘ দিন ধরে এক ভাবে ত্বকে তাপ লাগলে রক্তবাহিকা এবং কোষ ক্ষতিগ্রস্ত হয়।

‘টোস্টেড স্কিন সিনড্রম’ হয় কেন?

চিকিৎসকেরা বলছেন, এই ধরনের ত্বকের সমস্যার প্রধান কারণ হল প্রযুক্তিনির্ভর কর্মপদ্ধতি। ‘দি আমেরিকান অ্যাকাডেমি অফ ডার্মাটোলজি’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, দীর্ঘ দিন কোলে ল্যাপটপ রেখে কাজ করার ফলে ত্বকে এই ধরনের সমস্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। শুধু ল্যাপটপই নয়, হটপ্যাড কিংবা হটব্যাগ থেকেও এই ধরনের সমস্যা হতে পারে।

ল্যাপটপ কিংবা হটপ্যাড থেকে নির্গত তাপের মাত্রা চামড়া পুড়িয়ে দেওয়ার মতো না হলেও তার প্রভাব দীর্ঘস্থায়ী হয়। দীর্ঘ দিন ধরে একই ভাবে একই জায়গায় তাপ লাগলে ওই নির্দিষ্ট অংশের চামড়ার রং ধীরে ধীরে বদলে যায়। ত্বকের ওই তামাটে রঙের জন্য এই সমস্যাকে ‘টোস্টেড স্কিন সিনড্রম’ নাম দেওয়া হয়েছে। দীর্ঘ ক্ষণ সমুদ্রপারে বসে রৌদ্রস্নান করলেও একই রকম উপসর্গ দেখা দিতে পারে। আবার, ঋতুচক্র কিংবা বাতের ব্যথা সামাল দিতে অনেক সময়ে মহিলারা হটপ্যাড বা হটব্যাগ ব্যবহার করেন। সেখান থেকেও‘টোস্টেড স্কিন সিনড্রম’ হতে পারে।

মুক্তির উপায় কী?

‘ডার্মাটোলজি অনলাইন’ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে কয়েকটি সহজ সমাধানের কথা উল্লেখ করা হয়েছে। যেমন, দীর্ঘ ক্ষণ কোলে ল্যাপটপ না রেখে যন্ত্রটি রাখার স্ট্যান্ড ব্যবহার করা উচিত। কোলে যদি রাখতেই হয়, সে ক্ষেত্রে কোলে ‘কুলিং প্যাড’ নিয়ে তার উপর ল্যাপটপ রাখা যেতে পারে।

ব্যথা উপশমে একটানা ‘হটপ্যাড’ বা ‘হটব্যাগ’ ব্যবহার করাও বাঞ্ছনীয় নয়। সরাসরি ত্বকে যাতে তাপ না লাগে, তার জন্য সুতির কাপড় বা তোয়ালে রেখে, তার উপর হটপ্যাড রাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Laptop Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE