Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Food Safety

মেয়াদ উত্তীর্ণ ওষুধ খাওয়া বিপজ্জনক! কিন্তু প্যাকেটজাত তেমন খাবার কি ততটাই সমস্যার?

বাড়িতে রাখা কোনও ওষুধের মেয়াদ পেরিয়ে গেলে কোনও কিছু না ভেবেই সেগুলি ফেলে দেন। কিন্তু ফ্রিজে রাখা ইয়োগার্ট কিংবা প্রক্রিয়াজাত নাগেটসের যদি মেয়াদ পেরিয়ে যায়, তা ফেলে দিতে মন খচখচ করে।

Is a food product unsafe to eat beyond its expiry date

প্যাকেটজাত খাবারের মেয়াদ পেরিয়ে গেলে কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৩
Share: Save:

এখন মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে। তাই দোকান থেকে বা অনলাইনে ওষুধ কেনার আগে ‘এক্সপায়ারি ডেট’ দেখে তবেই কেনেন। বাড়িতে রাখা কোনও ওষুধের মেয়াদ পেরিয়ে গেলে কোনও কিছু না ভেবেই সেগুলি ফেলে দেন। কিন্তু সমস্যা হল ফ্রিজে রাখা ইয়োগার্ট কিংবা প্রক্রিয়াজাত নাগেটসের মেয়াদ যদি পেরিয়ে যায়, তা ফেলে দিতে মন খচখচ করে। কিন্তু মেয়াদ পেরোনোর দিন কয়েক পরে যদি সেই খাবার খাওয়া হয়, তা হলে কি খুব অসুবিধে হবে?

এ বিষয়ে এক দলের মত, মেয়াদ উত্তীর্ণ খাবার না খাওয়াই ভাল। তবে একান্ত যদি ফেলতে মায়া হয়, সে ক্ষেত্রে খেয়ে নেওয়া যেতে পারে। তা সঙ্গে সঙ্গে খারাপ হয়ে যায় না। বর‌ং পচনশীল নয়, এমন খাবারের ক্ষেত্রে মান নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা বেশি। মেয়াদ উত্তীর্ণ প্যাকেট থেকে মুচমুচে চিপ্‌স পাওয়ার আশা না করাই ভাল কিংবা মেয়াদ উত্তীর্ণ বিস্কুটের স্বাদেও হেরফের হতে পারে। কিন্তু, সেই সব খাবার খেলেই যে পেটের সমস্যা হবে তেমনটা নয়।

কিন্তু যে সব খাবার পচনশীল, যেমন প্যাকেটজাত দুধ, পনির, দই, ইয়োগার্ট, মাছ, মাংস, ডিম, সব্জির মতো খাবার কিন্তু মেয়াদ পেরোলেই বিপদের বাসা হয়ে দাঁড়াতে পারে। এই ধরনের খাবারের মধ্যে ব্যাক্টেরিয়া খুব সহজেই বাসা বাঁধতে পারে। তাই মায়া করে ফেলতে না পারলে পেট বেহাল হবে। পুষ্টিবিদেরা বলছেন, মেয়াদ উত্তীর্ণ গমজাত খাবার খেলেও কিন্তু পেটের সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Expiry Date Foodborne Diseases Perishable Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE