Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Face Serum

ব্রণ, কালচে ছোপ কিংবা বলিরেখা উধাও হবে সিরামের গুণে! কোনটি কে মাখবেন জেনে নিন

ইদানীং প্রায় সব বয়সিদের মধ্যেই সিরাম মাখার চল হয়েছে। ত্বকের সমস্যা অনুযায়ী বাজারে নানা ধরনের সিরামও পাওয়া যায়। তবে শুধু সমস্যা দেখে সিরাম নির্বাচন করা যায় না।

How to choose a face serum that suits your skin type

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৭
Share: Save:

এই রোদ, তো এই বৃষ্টি। আবহাওয়ার এই খামখেয়ালি মনোভাব পড়ছে ত্বকের উপরেও। সামনেই তো পুজো। এই সময়টা মরসুম বদলেরও। এই ঋতু পরিবর্তনের সময়ে ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। ইদানীং প্রায় সব বয়সিদের মধ্যেই সিরাম মাখার চল হয়েছে। ত্বকের সমস্যা অনুযায়ী বাজারে নানা ধরনের সিরামও পাওয়া যায়। তবে শুধু সমস্যা দেখে সিরাম নির্বাচন করা যায় না। তার জন্য নিজের ত্বকের ধরন সম্পর্কেও জ্ঞান থাকা চাই।

কী ধরনের ত্বকে কেমন সিরাম মাখতে হবে?

সাধারণ ত্বকের জন্য:

বেশি তৈলাক্ত নয়, আবার বিশেষ শুষ্কও নয়, এমন ত্বকে সারা বছরই নরম ও মসৃণ ভাব বজায় থাকে। তবে সঠিক যত্নের অভাবে ত্বক হয়ে উঠতে পারে শুষ্ক ও রুক্ষ। যে সিরামগুলি সব ধরনের ত্বকের জন্য প্রযোজ্য, সেগুলি নির্দ্বিধায় ব্যবহার করা যাবে এমন ক্ষেত্রে। সাধারণ ত্বকের ক্ষেত্রে ভিটামিন সি আর রেটিনল সমৃদ্ধ সিরাম বেছে নেওয়া প্রয়োজন।

শুষ্ক ত্বকের জন্য:

পর্যাপ্ত আর্দ্রতার অভাবেই মূলত ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে পড়ে। এই ধরনের ত্বকের জন্য হায়ালুরোনিক অ্যাসিড এবং গ্লিসারিন সম্পন্ন সিরাম অত্যন্ত কার্যকরী। হায়ালুরোনিক অ্যাসিড ত্বকে বলিরেখা পড়তে দেয় না।

ব্রণ-প্রবণ ত্বকের জন্য:

ব্রণ-প্রবণ ত্বকের একটি বড় সমস্যা হল ব্রণের কারণে তৈরি হওয়া উন্মুক্ত রোমছিদ্র। ত্বক মসৃণ রাখতে এই রোমছিদ্রগুলি বন্ধ করা জরুরি। এর জন্য ত্বকের উপযোগী সিরাম প্রয়োজন। ব্রণ-প্রবণ ত্বকের জন্য স্যালিস্যালিক অ্যাসিড সমৃদ্ধ সিরাম ব্যবহার করা উচিত।

সব ধরনের ত্বকের জন্য:

এই রকম ত্বকে ব্রণ, বলিরেখা, মেছেতার মতো ত্বক সংক্রান্ত বিভিন্ন সমস্যা এক বার করে দেখা দিতে পারে। এই সমস্যা প্রতিরোধ করার জন্য এমন কিছু সিরাম ব্যবহার করুন যেগুলিতে নিয়াসিনামাইড, আরবুটিন এবং ভিটামিন সি-র মতো কয়েকটি উপকারী উপাদান রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Serum acid Acne Oily Skin Dry Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE