Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Garlic Peel Benefits

ফেলে দেওয়া রসুনের খোসা হয়ে উঠতে পারে হার্টের অব্যর্থ দাওয়াই! কী ভাবে?

রসুনের মতো তার খোসাতেও রয়েছে ভিটামিন এ, সি, ই এবং শক্তিশালী বেশ কিছু অ্যান্টিঅক্সিড্যান্ট। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত রসুনের খোসা ব্যবহার করলে সামগ্রিক স্বাস্থ্য ভাল থাকে।

Garlic Peel

রসুনের খোসা ফেলে দেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১১:২৮
Share: Save:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা থেকে সর্দি-কাশির ঘরোয়া টোটকা, রসুনের নানা গুণ। আর বাড়িতে আমিষ কোনও পদ রান্না হলে তা জানান দেওয়ার অর্ধেক দায়িত্ব তো রসুনের উপরেই গিয়ে পড়ে। কিন্তু রসুনে যত গুণ, তার খোসাও কি ততটা গুণের অধিকারী? পুষ্টিবিদেরা বলছেন, রসুনের খোসায় রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল উপাদান। যা শরীরের নানা উপকারে লাগে। এ ছাড়া, গাছের জন্য কম্পোট সার তৈরি করতেও ব্যবহার করা যায় রসুনের খোসা।

রসুনের মতো তার খোসাতেও রয়েছে ভিটামিন এ, সি, ই এবং শক্তিশালী বেশ কিছু অ্যান্টিঅক্সিড্যান্ট। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত রসুনের খোসা ব্যবহার করলে সামগ্রিক স্বাস্থ্য ভাল থাকে। রসুনের খোসা আর কী কী কাজে লাগে?

১) হার্ট ভাল রাখে

রসুনের খোসায় রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রসুনের খোসার মধ্যে যে সব উপাদান রয়েছে তা রক্তচাপ স্বাভাবিক রাখতেও সাহায্য করে। রসুনের মতো তাক খোসাতেও রয়েছে ‘অ্যালিসিন’ নামক উপাদান। যা হার্টের পেশি কার্যক্ষমতা স্বাভাবিক রাখে।

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

রসুনের খোসায় যে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, তা শরীরে জমা টক্সিন দূর করতে সাহায্য করে। ফলে শরীরে প্রদাহজনিত সমস্যাগুলি নিয়ন্ত্রণে থাকে। রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত হয়।

৩) চুলের জন্যেও ভাল

রসুনের খোসাতে অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান রয়েছে যথেষ্ট পরিমাণে। যা মাথার ত্বকে সংক্রমণজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এ ছাড়া মাথার ত্বকের পিএইচের সমতা বজায় রাখতেও রসুনের খোসার জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garlic Peels garlic heart care health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE