Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Cough Problem

শীত আসার আগেই সর্দিকাশি জাঁকিয়ে বসেছে? ৩ ফল খেলে দ্রুত সুস্থ হয়ে ওঠা সম্ভব

ওষুধ খেয়েও যে পুরোপুরি ফিট হওয়া যাবে, তার কোনও নিশ্চয়তা নেই। অনেক সময় সাময়িক ভাবে সুস্থ হয়ে উঠলেও, কয়েক দিন পর তা আবার ফিরে আসে। পুজোর সময় সুস্থ শরীরে উৎসব উদ্‌যাপন করতে হলে কয়েকটি ফল খেতে পারেন।

সর্দিকাশি দূরে থাক।

সর্দিকাশি দূরে থাক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৯
Share: Save:

বাস, মেট্রো কিংবা অফিস— হাঁচি আর কাশির শব্দে কান পাতা দায়। হাঁচি, কাশি, জ্বর সারা বছরই পিছু ধাওয়া করে। বর্ষাতেও রেহাই নেই। এখন উৎসবের সময়। সর্দি-কাশিতে জেরবার হলে আনন্দটাই মাটি। ওষুধ খেয়েও যে পুরোপুরি ফিট হওয়া যাবে, তার কোনও নিশ্চয়তা নেই। অনেক সময় সাময়িক ভাবে সুস্থ হয়ে উঠলেও, কয়েক দিন পর তা আবার ফিরে আসে। পুজোর সময় উৎসব সুস্থ শরীরে উদ্‌যাপন করতে হলে কয়েকটি ফল খেতে পারেন। সর্দি-কাশি, ঠান্ডা লাগা দূরে পালাবে।

আঙুর

আঙুরেও আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি,ফাইবার এবং ভিটামিন এ। আঙুরের বেশির ভাগটাই জল। ক্যালোরির পরিমাণ খুবই কম। কমলালেবুর মতো আঙুরও মরসুমি সর্দিকাশি আগাম প্রতিরোধ করে।

মুসাম্বি

ভিটামিন সি সমৃদ্ধ মুসাম্বি লেবু শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বার করে দেয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় খুবই উপকারী মুসাম্বির রস। মুসাম্বিতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

নাশপাতি

প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ নাশপাতি সুস্বাস্থ্যের জন্যে অত্যন্ত উপকারী। নাশপাতিতে সামান্য পরিমাণে কার্বোহাইড্রেট ও ক্যালোরিও থাকে। রক্তচাপ নিয়ন্ত্রণ করার পাশাপাশি হজমশক্তিও বৃদ্ধি করে নাশপাতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Cough
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE