Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Unhealthy Snacks

শুধু চা খাওয়া ঠিক নয়, তবে সঙ্গে ৩ খাবার খেলে পেটের গোলমাল হতে পারে

চায়ের সঙ্গে ‘টা’ হলে জমে যায়। তবে সেই খাবারগুলি শুধু মুখরোচক হলে হবে না, স্বাস্থ্যকরও হতে হবে।

চায়ের সঙ্গে ‘টা’ হোক স্বাস্থ্যকর।

চায়ের সঙ্গে ‘টা’ হোক স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৭:৩২
Share: Save:

চায়ের সঙ্গে সাধারণত চা বিস্কুট, কুকিজ় খাওয়ার চল থাকলেও মুখরোচক নোনতা খাবারও খেয়ে থাকেন অনেকে। তবে এমন কিছু খাবার রয়েছে, যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম , অম্বলের মতো পেটের নানা সমস্যা দেখা দিতেই পারে।

১) চায়ের সঙ্গে বাইরের নোনতা খাবার খাবেন না বলে বাড়িতেই পাটপাতা, পালংশাক, হিঞ্চে বা ধনেপাতার বড়া ভেজে খান। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, বাদামের মতোই শাকে আয়রন পরিমাণ বেশি। চায়ের সঙ্গে এই শাকপাতা খেলে শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যেতে পারে।

২) চায়ের সঙ্গে কোনও প্রকার বাদাম খেতে একেবারেই নিষেধ করছেন পুষ্টিবিদেরা। চায়ের মধ্যে ট্যানিন নামক এক প্রকার রাসায়নিক রয়েছে। যা বাদামে থাকা আয়রনের সঙ্গে বিক্রিয়া করে শরীরে টক্সিনের মাত্রা বাড়িয়ে দিতে পারে। পাশাপাশি, বাদামে থাকা আয়রন শরীর ভাল করে শোষণ করতে পারে না।

৩) চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট খাওয়ার চল তো সেই কবে থেকে চলে আসছে। মেরি হোক কিংবা বেকারি, চায়ে ডুবিয়ে খাওয়ার মধ্যে আলাদাই আনন্দ জড়িয়ে থাকে। চিকিৎসকরা বলছেন, চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট বা অন্য কোনও খাবার না খাওয়াই ভাল। কারণ এই অভ্যাস হজমজনিত নানা সমস্যার সৃষ্টি করতে পারে।

অন্য বিষয়গুলি:

Tea Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE