Advertisement
০৪ জুলাই ২০২৪
Yoga for Concentration

কাজে মন দিতে পারছেন না বলে রোজ বসের বকুনি শুনছেন? ৫ আসনেই বাড়বে মনোযোগ

ব্যক্তিগত জীবনে জটিলতা, দৈনন্দিন জীবনে নানা দ্বন্দ্ব, কাজের চাপ, উদ্বেগের মতো কারণগুলি মনোযোগ তলানিতে চলে যাওয়ার জন্য যথেষ্ট। তবে মনোযোগ ফেরাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনে।

Five yoga poses to improve your concentration

দিনের শেষে কপালে জুটছে কেবলই বসের বকুনি? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৭:০২
Share: Save:

ইচ্ছাকৃত নয়, তবু অফিসের কাজে ভুল হয়ে যাচ্ছে। ফলস্বরূপ দিনের শেষে কপালে জুটছে কেবলই বসের বকুনি। অনেক সময়ে এমন হয় যে, জানা কাজ ভুল হয়ে যাচ্ছে। কিন্তু কেন এমন হচ্ছে, তার কারণ খুঁজতে গেলে আর তল পাওয়া যায় না। চিকিৎসকদের মতে, সঠিক মনোযোগের অভাবেই এমন হয়। মনোযোগ কম থাকলে, আত্মবিশ্বাস দিয়েও অনেক সময়ে ঠিকঠাক করে কাজ করা যায় না। মনোযোগ কমে যেতে পারে বিভিন্ন কারণে। ব্যক্তিগত জীবনে জটিলতা, দৈনন্দিন জীবনে নানা দ্বন্দ্ব, কাজের চাপ, উদ্বেগের মতো কারণগুলি মনোযোগ তলানিতে চলে যাওয়ার জন্য যথেষ্ট। তবে মনোযোগ ফেরাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনে।

তাড়াসন

সোজা হয়ে দাঁড়ান। পায়ের পাতার মধ্যে দুই ইঞ্চি দূরত্ব রাখুন। শ্বাস নিন। হাত দুটোকে উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। এ বার আঙুল দিয়ে হাত দুটোকে জড়ান। হাতের তালু রাখুন বাইরের দিকে। এ বার শ্বাস নিতে নিতে মাথার উপর হাত দুটো নিয়ে যান। পায়ের গোড়ালিগুলো মাটি থেকে উপরে তুলুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য রাখুন। এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। এবার গোড়ালি নীচে নিয়ে আসুন। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন।

হলাসন

প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এ বার কোমরে ভর দিয়ে পা দুটি ধীরে ধীরে উপরে তুলুন। পা যেন ৯০ ডিগ্রি কোণে থাকে। হাতের তালুতে চাপ দিয়ে পা দু’টিকে মাথার উপর দিয়ে পিছনের দিকে নিয়ে যান। এ বার পিঠটা ধীরে ধীরে মাটি থেকে এমন ভঙ্গিতে তুলুন যাতে পায়ের আঙুলগুলি মাটি স্পর্শ করে। এ বার বুকের কাছে থুতনি নিয়ে আসুন। এই ভঙ্গিতে প্রায় কিছু ক্ষণ থাকুন। তার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

Five yoga poses to improve your concentration

বীরভদ্রাসন। ছবি: সংগৃহীত।

বীরভদ্রাসন

দুই পা দু’দিকে পর্যাপ্ত দূরত্বে ছড়িয়ে দিয়ে সোজা হয়ে দাঁড়ান। দু’হাত কান বরাবর উপরের দিকে তুলে নমস্কারের ভঙ্গিতে দাঁড়ান। হাত যেন একদম সোজা ও মুখ আকাশের দিকে থাকে। এর পর এক দিকে ঘুরে সেই দিকের হাঁটু ধীরে ধীরে ভাঁজ করুন। পিছনের পা ও শরীর সোজা রেখে উপরের দিকে তাকান। ২০ সেকেন্ড মতো স্থির হয়ে থেকে বিশ্রাম নিন।

বৃক্ষাসন

সোজা হয়ে দাঁড়িয়ে হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। তার পর শরীরের ভারসাম্য রেখে নিজের ডান পায়ের হাঁটু ভাঁজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের ঊরুর উপর নিয়ে আসুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে হাত নমস্কারের ভঙ্গিতে সমান ভাবে মাথার উপর নিয়ে যান। ৩০ সেকেন্ড এই ভঙ্গিতে এক পায়ের উপর দাঁড়িয়ে থাকুন। ধীরে ধীরে এ বার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। নিয়ম করে এই আসনটি করলে কাজে ভুল হবে না।

Five yoga poses to improve your concentration

সর্বাঙ্গাসন। ছবি: সংগৃহীত।

সর্বাঙ্গাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করুন। দেখবেন কোনও কাজে ভুল হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE