Advertisement
১৬ সেপ্টেম্বর ২০২৪
Walnuts Benefits

কাঠবাদামের মতো সকালে খালি পেটে ভেজানো আখরোটও খান? কী উপকার হয় তাতে?

ক্যানসার থেকে হার্টের অসুখ, আখরোটের গুণে অনেক কিছুই নিয়ন্ত্রণে রাখা যায়। মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতেও আখরোটের জুড়ি মেলা ভার।

benefits of having walnuts in the morning

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৯
Share: Save:

সকালে ভেজানো আখরোট খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। ক্যানসার থেকে হার্টের অসুখ, আখরোটের গুণে সুস্থ থাকা অনেক সহজ হয়ে যায়। মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতেও আখরোটের জুড়ি মেলা ভার। পুষ্টিবিদেরা রোজ আখরোট খাওয়ার কথা বলে থাকেন। কিন্তু কেন? কী হয় আখরোট খেলে?

১) বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, আখরোটে অ্যান্টি-অক্সিড্যান্ট ও অন্যান্য কিছু রাসায়নিক থাকে, যা ক্যানসার প্রতিরোধ করতে পারে। বিশেষ কয়েক প্রকার ক্যানসার ঠেকিয়ে রাখতে আখরোট দারুণ উপকারী।

২) আখরোটে ফাইবারও থাকে ভাল মাত্রায়। ডায়েটে ফাইবার রাখলে হজম ক্ষমতা বাড়ে। পাকস্থলীতে হজমে সাহায্যকারী ব্যাক্টেরিয়াগুলি তৈরি হয়। এই ব্যাক্টেরিয়াগুলি পেট ভাল রাখে, পেটের সংক্রমণ দূর করতেও সাহায্য করে।

৩) ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকার ফলে আখরোট মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতেও সাহায্য করে। নিয়ম করে আখরোট খেলে স্মৃতিশক্তি বাড়ে, নিউরোলজিক্যাল ডিজ়অর্ডারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে।

৪) আখরোটের মধ্যে রয়েছে পলিফেলন এবং ভিটামিন ই। এই দু’টি উপাদান শরীরে অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৫) বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, আখরোটের মধ্যে যে সব খনিজ রয়েছে সেগুলি টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও নিয়ন্ত্রণে রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walnut health benefits Heart Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE