Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Energy

চাঙ্গা হতে যে খাবারগুলি খাচ্ছেন, সেগুলি ক্লান্তি ডেকে আনছে না তো? কোনগুলি খাবেন না?

অনেকেই একরত্তি শিশুকে আপেল সেদ্ধ করে খাওয়ান। প্রাপ্তবয়স্কদের জন্যেও আপেল স্বাস্থ্যকর। তবে রোজ একটি করে আপেল কামড়ে না খেয়ে বরং অন্য ভাবে খেতে পারেন। কী ভাবে?

ক্লান্তি আসে কোন খাবারে?

ক্লান্তি আসে কোন খাবারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৫:১৭
Share: Save:

ব্যস্ততম জীবনে ক্লান্তি সর্ব ক্ষণের সঙ্গী। স্বাস্থ্যকর খাবার না খাওয়া, কম ঘুম, জল কম খাওয়া, একটানা পরিশ্রমে শরীর ভিতর থেকে ক্লান্ত হয়ে পড়ে। এমন বিভিন্ন কারণে সর্ব ক্ষণই একটা ক্লান্তি ঘিরে রাখে। অনেক সময় ক্লান্তি কাটাতে অনেকেই নানা খাবারের স্বাদ নেই। অনেকেই না জেনে এমন কিছু খাবার খেয়ে নেন, যেগুলি ক্লান্তি আরও বাড়িয়ে দিতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের সন্ধান।

কফি

দীর্ঘ ক্ষণ কাজের পর নিজেকে তৎক্ষণাৎ চনমনে করে তুলতে কফির কাপে চুমুক দেন অনেকেই। কিন্তু চিকিৎসকেরা বলেন, কফি ক্লান্তি দূর করার বদলে আরও বৃদ্ধি করে। ক্লান্তি দূর করতে কফির চেয়ে চা অনেক বেশি উপকারী।

চিজ

চিজে রয়েছে উচ্চমাত্রার স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং কোলেস্টেরল। চিজ খেতে ভাল লাগলেও চিজ দ্রুত হজম হতে চায় না। তাই যখন এমনিতেই শরীর ক্লান্ত রয়েছে, তখন চিজ না খাওয়াই ভাল

সোডা জাতীয় পানীয়

গরমে গলা ভেজাতে সোডা জাতীয় পানীয় বেশ জনপ্রিয়। কিন্তু এই ধরনের রঙিন পানীয় খাওয়ার প্রবণতায় শরীরে ক্ষতি বই লাভ হয় না। এগুলি প্রাথমিক ভাবে ক্লান্তিনাশক মনে হলেও আসলে এই জাতীয় পানীয় সবচেয়ে বেশি ক্লান্তিকর।

অ্যালকোহল

ছুটির দিনে বন্ধুদের সঙ্গে হইহুল্লোড়ে মেতে উঠতে বা ঘরোয়া কোনও উৎসব উদ্‌যাপনে একটু আধটু মদ্যপান অনেকেই করে থাকেন। কিন্তু মদ্যপান কিন্তু সব সময়ে চনমনে থাকার কারণ না-ও হতে পারে। বেশির ভাগ ক্ষেত্রেই অ্যালকোহল জাতীয় পানীয় শরীরে একটা ক্লান্তি ডেকে আনে। মদ্যপান করে অনেকেরই এই কারণে ঘুম পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Energy Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE