Advertisement
১৪ অক্টোবর ২০২৪
Cholesterol Problem

পুজোয় দেদার পোলাও, মাংস খেয়ে কোলেস্টেরল বেড়েছে? ৩ পানীয় খেলে সুস্থ থাকা যাবে

পুজোয় খাওয়াদাওয়ায় নিয়ম মানা হয়নি। উৎসব শেষ হতেই তাই কোলেস্টেরল বেড়েছে। রোজের ডায়েটে কোন ৩ পানীয় রাখলে জব্দ হবে কোলেস্টেরল।

কোলেস্টেরল  কমান সহজে।

কোলেস্টেরল কমান সহজে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৯:২৮
Share: Save:

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চর্বিজাতীয় খাবার, চিপ্‌স, ভাজাভুজি, শর্করাযুক্ত পানীয় এড়িয়ে চলার কথা বলেন চিকিৎসকেরা। কিন্তু উৎসবের সময় এত নিয়ম মেনে চলা মুশকিল। ইচ্ছামতো খাবার খেতে মন চায়। অনেকেই তাই এই কয়েকটি দিন নিয়ম মানেননি। তাই পুজো শেষ হতেই কোলেস্টেরল বেড়েছে। তবে এ বার আর শুধু নিয়ম মানলে চলবে না। সেই সঙ্গে রোজের খাদ্যতালিকায় কিছু পানীয় রাখতে হবে। জেনে নিন রোজের ডায়েটে কোন ৩ পানীয় রাখলে জব্দ হবে কোলেস্টেরল।

ওট্সের দুধ

অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ গ্রিন টি-তে থাকা ‘ক্যাটাচিন’ শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ১২ সপ্তাহ ধরে নিয়মিত গ্রিন টি খেলে শরীরে লাইপোপ্রোটিনের মাত্রা প্রায় ১৬ শতাংশ কমে যায়।

সয়াবিনের দুধ

এই দুধে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ খুবই কম। একেবারে নেই বললেই চলে। দীর্ঘ দিন ধরে উচ্চ কোলস্টেরলের সমস্যায় ভুগে থাকলে শরীর সুস্থ রাখতে রোজের খাদ্যতালিকায় অনায়াসে রাখতে পারেন সয়া দুধ। শুধু কোলেস্টেরল নয়, হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে এই পানীয়।

গ্রিন টি

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ গ্রিন টি-তে থাকা ‘ক্যাটাচিন’ শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ১২ সপ্তাহ ধরে নিয়মিত গ্রিন টি খেলে শরীরে লাইপোপ্রোটিনের মাত্রা প্রায় ১৬ শতাংশ কমে যায়।

অন্য বিষয়গুলি:

Food Cholesterol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE