Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Magnesium Oil Benefits

রাতের পর রাত দু’চোখে ঘুম আসছে না? পায়ে এক ধরনের তেল মালিশ করলে সুরাহা মিলতে পারে

দুধ, ছোলা, গম, শাকসব্জি, বাদামের মতো খাবার থেকে সহজেই ম্যাগনেশিয়াম পাওয়া যায়। তবে শুধু খাবার থেকে এই খনিজের ঘাটতি পূরণ হয় না অনেক সময়েই।

Does rubbing magnesium oil on your feet help you sleep better

পায়ে মাখতে হবে ঘুমপাড়ানি তেল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২১:২০
Share: Save:

ঘুম না আসা বা অনিদ্রাজনিত সমস্যায় ভোগেন এমন মানুষের সংখ্যা কম নয়। শুধু যে বয়স্কদের এই ধরনের সমস্যা হয়, তা নয়। কমবয়সিদের মধ্যেও ‘ইনসোমনিয়া’-র প্রকোপ দিনে দিনে বাড়ছে। এই ধরনের সমস্যা কারও ক্ষেত্রে মারাত্মক আকার ধারণ করে। তখন চিকিৎসকের শরণ নিতেই হয়। নিয়ম করে রাতে শোয়ার আগে ঘুমের ওষুধও খান অনেকে। সম্প্রতি এক স্বাস্থ্য সচেতন এবং নেটপ্রভাবী বলছেন, ঘুমোনোর আগে পায়ের পাতায় মযাগনেশিয়াম অয়েল মালিশ করলে এই ধরনের সমস্যা নিরাময় হয়। তা কি আদৌ ঠিক?

চিকিৎসকেরা বলছেন, শারীরবৃত্তীয় নানা ধরনের কাজের জন্য ম্যাগনেশিয়ামের খনিজটি গুরুত্বপূর্ণ। এ ছাড়া দেহের পেশির কাজকর্ম ঠিক রাখা, হাড়ের জোর বাড়িয়ে তোলা, স্নায়ুতন্ত্র সঠিক ভাবে পরিচালনা করা, ইনসুলিন হরমোন মাত্রা ঠিক রাখা এবং হার্টের সামগ্রিক দেখাশোনা করা— সবের নেপথ্যে রয়েছে ম্যাগনেশিয়াম। শুধু কি তাই? অনিদ্রাজনিত সমস্যা দূর করতেও এই খনিজটি বেশ কাজের। কারণ, ম্যাগনেশিয়াম কর্টিসল হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে। মানসিক চাপ বা উদ্বেগ বেড়ে যাওয়ার নেপথ্যে রয়েছে এই হরমোনটি।

সাধারণত দুধ, ছোলা, গম, শাকসব্জি, বাদামের মতো খাবার থেকে সহজেই ম্যাগনেশিয়াম পাওয়া যায়। তবে শুধু খাবার খেয়ে এই খনিজের ঘাটতি পূরণ হয় না অনেক সময়ে। তখন বাইরে থেকে ম্যাগনেশিয়াম সমৃদ্ধ তেল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foot Massage Magnesium Oil Insomnia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE