Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Soaked Gram Benefits

ঘুম থেকে উঠে ভেজানো ছোলা খান, শরীরের জন্য রোজ কতটা পরিমাণ ছোলা খাওয়া উচিত?

স্বাস্থ্য সচেতন অনেকের কাছেই ছোলার মতো খাবারের কদর বেশি। তাই বলে মুঠো মুঠো কাঁচা ছোলা খাওয়া যায় কি?

Five benefits of consuming soaked grams on empty stomach in morning

কাঁচা ছোলা খেতে ভালবাসেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২০:৩৪
Share: Save:

একটা সময়ে নিয়ম করে দৌড়তে যেতেন। তাই সকাল শুরু হত ভেজানো ছোলা খেয়ে। প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, ফাইবার, ক্যালশিয়াম, আয়রন এবং ভিটামিন রয়েছে ছোলায়। কাঁচা বাদামও উপকারী। তবে বাদামে যেটুকু ফ্যাট রয়েছে, তা ছোলাতে নেই। তাই স্বাস্থ্য সচেতন অনেকের কাছেই ছোলার মতো খাবারের কদর বেশি। তাই বলে মুঠো মুঠো কাঁচা ছোলা খাওয়া যায় কি? পুষ্টিবিদেরা বলছেন, সারা দিনে এক মুঠো ছোলা খাওয়াই যথেষ্ট। রোজ ভেজানো ছোলা খেলে কী কী উপকার পাবেন?

১) ছোলায় ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়ামের পরিমাণ বেশি। যা হাড়ের ঘনত্ব বাড়িয়ে তুলতে সাহায্য করে। বয়সকালে হাড়ের নমনীয়তা ধরে রাখতেও এই উপাদানগুলি জরুরি। আর্থ্রাইটিস এবং অস্টিয়োপোরোসিসের সমস্যা প্রতিরোধ করতে চাইলে নিয়মিত ভেজানো ছোলা খেতে হবে।

২) এই মরসুমে সর্দিকাশি, সংক্রমণজনিত সমস্যা হওয়া স্বাভাবিক। রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হলে ঘন ঘন রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেড়ে যায়। শরীরের নিজস্ব প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে ভেজানো ছোলা।

৩) শরীরচর্চা করে দেহের অতিরিক্ত মেদ ঝরাতে চাইছেন? ডায়েটে ভেজানো ছোলা যোগ করতে পারেন। ছোলাতে যে পরিমাণ ফাইবার থাকে, তা মেদ ঝরানোর পক্ষে যথেষ্ট।

৪) অনেক মহিলাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। ছোলায় রয়েছে আয়রন। তাই নিয়মিত ভেজানো ছোলা খেলে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বেড়ে যায়।

৫) ডায়াবেটিকদের জন্য ভেজানো ছোলা উপকারী। কারণ ছোলার গ্লাইসেমিক ইনডেক্স কম। যা সহজেই রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় থাকে না। এ ছাড়া ছোলায় রয়েছে প্রোটিন এবং ফাইবার। যা সামগ্রিক ভাবে ডায়াবিটিস নিয়ন্ত্রণের জন্য ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chickpea Health Benefit Diabetes Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE