Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
child

Child Care: খেলাধুলো করলে ভাল থাকে শিশুদের মানসিক স্বাস্থ্য, বলছে গবেষণা

শিশুদের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য খেলাধুলোর গুরুত্বের কথা বলে আসছেন বিশেষজ্ঞরা। এই গবেষণা সেই দাবিকেই আরও মজবুত করল।

খেলাধুলোয় ভাল থাকে শৈশব

খেলাধুলোয় ভাল থাকে শৈশব ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ১১:০৭
Share: Save:

যে সব শিশু দিনের একটি বড় সময় জুড়ে খেলাধুলো করে, তাঁদের মানসিক স্বাস্থ্য খেলাধুলো না করা শিশুদের তুলনায় ভাল থাকে। এমনটাই দাবি করা হল চাইল্ড সাইকিয়াট্রি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট নামক বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে।

খেলাধুলোয় ভাল থাকে শৈশব

খেলাধুলোয় ভাল থাকে শৈশব ছবি: সংগৃহীত

এক্সিটার বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে চালানো এই গবেষণায়, প্রায় ২৫০০ শিশু ও তাদের অভিভাবকের সঙ্গে কথা বলেন গবেষকরা। মূলত ৫ থেকে ১১ বছর বয়সি শিশুদের উপর করা এই গবেষণা বলছে, যে সব শিশু দৌড়ঝাঁপ, ফুটবল, গাছে ওঠা কিংবা সাইকেল চালানোর মতো খেলাধুলো করতে যায়, তাদের মানসিক অবসাদ, উদ্বেগ ও দুশ্চিন্তার সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে অনেকটাই।

গবেষণায় অংশ নেওয়া শিশুদের মধ্যে ৪২৭ জন উত্তর আয়ারল্যান্ড ও ১৯১৯ জন গ্রেট ব্রিটেনের বাসিন্দা। গবেষকরা বলছেন যে শিশুরা খেলাধুলো করেছে কোভিড সংক্রান্ত লকডাউনের সময়েও তাঁদের মানসিক স্বাস্থ্য তুলনামূলক ভাবে ভাল ছিল। দীর্ঘ দিন ধরেই শিশুদের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য খেলাধুলোর গুরুত্বের কথা বলে আসছেন বিশেষজ্ঞরা। এই গবেষণা সেই দাবিকেই আরও মজবুত করল বলে মনে করছেন গবেষকরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

child Mental Health Sports
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE