Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Shobdo Jobdo 2024 Final

বিশেষ কারণে স্থগিত হল ‘শব্দ-জব্দ ২০২৪’-এর অন্তিম লড়াই, নতুন সূচি ঘোষণা হবে শীঘ্রই

দীর্ঘ দু’মাসে পশ্চিমবঙ্গের ১২টি জেলার ২০৮টি স্কুলের ৫০ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেছে এই শব্দের খেলায়। বাংলার স্কুলে-স্কুলে মগজের লড়াইয়ে সময় যত গড়িয়েছে, তত স্কুল ও পড়ুয়াদের মধ্যে বেড়েছে উত্তেজনা।

শব্দ- জব্দ ২০২৪ জেলা পর্বের  প্রতিযোগিতায়  উত্তীর্ণদের গ্রুপ ছবি।

শব্দ- জব্দ ২০২৪ জেলা পর্বের প্রতিযোগিতায় উত্তীর্ণদের গ্রুপ ছবি। নিজস্ব চিত্র।

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৬:০৪
Share: Save:

সাম্প্রতিক পরিস্থিতির কথা মাথায় রেখে এবং প্রতিযোগীদের সুরক্ষার স্বার্থে ‘শব্দ-জব্দ ২০২৪’-এর চূড়ান্ত পর্বের অনুষ্ঠান নির্ধারিত দিনে আয়োজন করা হচ্ছে না। দ্রুতই পরবর্তী কর্মসূচির দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে।

অন্তিম পর্বে 'শব্দ-জব্দ ২০২৪'। খুব শীঘ্রই আয়োজিত হতে চলেছে প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে। হাতে গোনা আর কয়েক দিনের অপেক্ষা। তার পরেই জানা যাবে কোন তিনটি স্কুলের হাতে উঠবে সেরার সেরা সম্মান।

দীর্ঘ দু’মাসে পশ্চিমবঙ্গের ১২টি জেলার ২০৮টি স্কুলের ৫০ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেছে এই বাংলা শব্দের খেলায়। স্কুলে-স্কুলে মগজের লড়াইয়ে সময় যত গড়িয়েছে, তত স্কুল ও পড়ুয়াদের মধ্যে বেড়েছে উত্তেজনা। শব্দকে জব্দ করে একে অন্যকে টেক্কা দিয়ে শেষ হাসি হাসবে তিনটি স্কুল। তিন স্কুলের মোট ৯ জন পড়ুয়া অংশগ্রহণ করবে চূড়ান্ত পর্বে। অভিভাবকরা তো বটেই, পড়ুয়াদের নিয়ে এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন লেখক, অধ্যাপক, শিল্পী-সহ সমাজের সর্বস্তরের মানুষ।

মগজের মারপ্যাঁচে জব্দ হবে কারা? শব্দ নাকি শব্দবাজ? বাংলার বিভিন্ন প্রান্তের ২০০ টি স্কুলের মধ্যে ফাইনালে পা রেখেছে ১২০টি স্কুল। কোন তিন স্কুল চূড়ান্ত পর্বে বাজিমাত করে, সেটাই এখন দেখার।

দেখে নেওয়া যাক শেষ পর্বের প্রতিযোগিতার নিয়মাবলি।

● প্রতিটি বিদ্যালয়ের তরফে নির্বাচিত ৩ সদস্যের দল (টিম) সংশ্লিষ্ট বিদ্যালয়ের হয়ে প্রতিনিধিত্ব করবে।

● মোট ৩টি ধাপে চূড়ান্ত পর্বের আয়োজন করা হবে।

● প্রথম ধাপে মোট ৩টি ভাগে ভাগ করে অংশগ্রহণকারী দলগুলিকে নিয়ে লড়াই শুরু হবে। এই ধাপে খেলবে ১২০টি স্কুল।

● পরীক্ষায় স্কুলগুলির প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রথম পর্ব থেকে মোট ৪৮টি স্কুলের দলকে দ্বিতীয় ধাপের প্রতিযোগিতার জন্য বেছে নেওয়া হবে।

● এর পরে দ্বিতীয় ধাপের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মোট ১২টি দল তৃতীয় অর্থাৎ চূড়ান্ত ধাপে অংশগ্রহণ করবে। এর মধ্যে থেকেই বেছে নেওয়া হবে সেরার সেরা স্কুলগুলিকে।

● প্রতিটি ধাপের শেষে ঘোষণা অনুযায়ী সমস্ত প্রতিযোগীদের নির্ধারিত সময়ে নির্দিষ্ট স্থানে উপস্থিত থাকতে হবে। যারা সেই সময়ে অনুপস্থিত থাকবে, তাদের বাতিল বলে গণ্য করা হবে।

এই প্রচেষ্টায় আমাদের সহযোগিতা করেছে আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ জব্দ ২০২৪’-এর পার্টনাররাও। ‘প্রেজ়েন্টিং পার্টনার’ ইআইআইএলএম কলকাতা। ‘পাওয়ার্ড বাই পার্টনার’ সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, ট্রেন্ডস এবং সুপ্রা পেনস। এছাড়াও, ‘অ্যাসোসিয়েট পার্টনার’ ডক্টরস চয়েজ়, ‘কমফোর্ট পার্টনার’ বামচামস, ‘কনফেকশনারি পার্টনার’ টেস্ট এন বাইট, ‘চটপটা পার্টনার’ হাজমোলা, নলেজ পার্টনার শব্দবাজি এবং ‘স্ন্যাক্স পার্টনার’ অন্নপূর্ণা স্বদিষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shobdo Jobdo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE