Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Arijit Singh

অরিজিতের জিয়াগঞ্জের বাড়ির সামনে ‘আর কবে’ রব! শিল্পীর বাঁধা গানই আন্দোলনের কণ্ঠ

কারও হাতে গিটার, কারও হাতে উকুলেলে। নানা রকমের বাদ্যযন্ত্র নিয়ে দৃপ্ত কণ্ঠে আন্দোলনকারীরা গেয়ে উঠলেন, ‘আর কবে’।

Image of Arijit Singh

অরিজিৎ সিংহ। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০১
Share: Save:

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে জারি রয়েছে আন্দোলন। সেই আন্দোলনে জায়গা করে নিয়েছে অরিজিৎ সিংহের গান ‘আর কবে’। অরিজিৎ কবে মুখ খুলবেন? প্রথম থেকেই এই প্রশ্ন উঁকি দিয়েছিল অনুরাগীদের মনে। অপেক্ষার অবসান ঘটিয়ে ফ্যানপেজ থেকে লাইভ এসে অরিজিৎ নিজের মতামত জানান এবং নিজের বক্তব্য নিয়ে একটি গান বাঁধেন। সেই গানই যেন আন্দোলনের কণ্ঠ হয়ে উঠেছে।

এ বার সেই গান নিয়েই আন্দোলনকারীরা পৌঁছে গেলেন অরিজিৎ সিংহের বাড়ির সামনে। কারও হাতে গিটার, কারও হাতে উকুলেলে। নানা রকমের বাদ্যযন্ত্র নিয়ে দৃপ্ত কণ্ঠে আন্দোলনকারীরা গেয়ে উঠলেন, ‘আর কবে’। সেই দৃশ্যের ভিডিয়ো সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছেন পরিচালক প্রতীম ডি গুপ্ত। সেই ভিডিয়ো থেকেই জানা যায়, জিয়াগঞ্জে অরিজিতের বাড়ির বাইরে ধ্বনি তুলছিলেন এই আন্দোলনকারীরা। মুহূর্তে নেটপাড়ায় ছড়িয়ে পড়ে এই ভিডিয়ো।

আরজি কর-কাণ্ডে প্রতিবাদী গান বাঁধার ফলে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষের কটাক্ষের মুখে পড়েন গায়ক। এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) কুণাল লেখেন, ‘‘অরিজিৎ সিংহ অপূর্ব গায়ক। ছেলেটিও ভাল। তিলোত্তমার ন্যায়বিচার চেয়ে গানটি যথাযথ, সমর্থন করি। কিন্তু সমস্যা হল বিবেক জাগে শুধু বাংলায়। মহারাষ্ট্রের বদলাপুর নিয়ে হিন্দিতে গান হয় না অথবা সাক্ষী মালিকদের নিয়ে। কারণ ওটা মূল কর্মক্ষেত্র, হিন্দিজগৎ, কাজ, টাকা, কেরিয়ার, তাই চুপ?”

সমাজমাধ্যমে কুণালের সঙ্গে এক দফা তর্ক-বিতর্কের পরে টুইটার থেকে বিদায় নেন অরিজিৎ। যদিও সেখানেও রয়ে গিয়েছে প্রশ্ন। শোনা যাচ্ছিল, ‘হুঅ্যামআই’ নামে এক্স হ্যান্ডেল ব্যবহার করছিলেন তিনি। কুণালের কটাক্ষের পরে সেই অ্যাকাউন্ট হঠাৎ উধাও হয়ে যায়। তবে সেই অ্যাকাউন্ট আদৌ অরিজিতের কি না তা নিয়েও প্রশ্ন রয়েছে। গায়ক নিজের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE