Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Shibpur 2

‘বাংলা ছবি দর্শকহীন, আর কত দাতব্য করব?’ হিন্দিতে ‘শিবপুর ২’ বানাতে চলেছেন পরিচালক অরিন্দম

বাংলা ছবি দর্শকহীন, আর কত দাতব্য করব?’ ‘শিবপুর ২’ হিন্দিতে বানাচ্ছেন পরিচালক অরিন্দম

Image Of Arindam Bhattacharya

(বাঁ দিকে) অরিন্দম ভট্টাচার্য, ‘শিবপুর’-এর পোস্টার (ডান দিকে)। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৮
Share: Save:

ঝুলিতে ছ’টি বাংলা ছবি। ২০১৬-য় ‘অন্তর্লীন’ দিয়ে পরিচালনায় হাতেখড়ি। ২০২৩-এ তাঁর ছবি ‘শিবপুর’ পরিচিতির পাশাপাশি বেশ কিছু পুরস্কারও এনে দিয়েছে। তার পরেও বাংলা বিনোদন দুনিয়ার উপরে বীতশ্রদ্ধ পরিচালক-প্রযোজক অরিন্দম ভট্টাচার্য। চলতি বছর ‘দুর্গাপুর জংশন’-এর শুটিং শেষ করেছেন। কথা ছিল, এ বছরেই ‘শিবপুর ২’-এর শুটিং শুরু করবেন। সেই মত বদলে ফেলেছেন তিনি। বাংলায় নয়, হিন্দিতে ছবিটি বানাতে চলেছেন।

কেন এই পদক্ষেপ? প্রশ্ন রাখতেই আনন্দবাজার অনলাইনের কাছে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। অরিন্দম বলেছেন, “'স্ত্রী ২’ ২২ কোটির ব্যবসা করে গেল। বাংলা ছবি বসে বসে মার খেল। এই উদাহরণ আজকের নয়। বেশ কয়েক বছর ধরে ঘটে চলেছে। সমস্যা বাড়ছে বই কমছে না। পরিচালনার পাশাপাশি প্রযোজনাও করি। আর কত দিন দাতব্য করব?” সেই অনুযায়ী ‘দুর্গাপুর জংশন’ তাঁর শেষ বাংলা ছবি। ছবিমুক্তির পরেই পাকাপাকি ভাবে তিনি বলিউডে ঘাঁটি গাড়বেন, ইচ্ছা প্রকাশ করেছেন।

বাংলা ছবির ব্যবসায় মন্দা। অভিনেতা-পরিচালকদের মধ্যে অনেকেই তাই বলিউডের দিকে ঝুঁকছেন। এমন পরিস্থিতিতে যে দুনিয়া তাঁকে পরিচিতি দিয়েছে, তাকে কি এই একটি কারণে ছেড়ে যাওয়া উচিত? প্রত্যেকে যদি এ ভাবে নিজেকে গুটিয়ে নেন, তা হলে টলিউডের পাশে কারা থাকবেন?

পরিচালক নয়, এ বার জবাব এসেছে প্রযোজক অরিন্দমের থেকে। নিজের পক্ষে তাঁর যুক্তি, “কারণ একটি নয়, একাধিক। সাধারণত, ছবির ব্যবসায় মন্দা দেখা দিলে অভিনেতারাও সহযোগিতায় এগিয়ে আসেন। বলিউড তার জলজ্যান্ত প্রমাণ। ওখানকার শিল্পীরা কিন্তু নিজেদের পারিশ্রমিক কমিয়ে নিয়েছেন। টলিউডকে দেখুন। এখানে কেউ এক পয়সা কমাতে রাজি নন।” তাঁর আরও দাবি, গোদের উপরে বিষফোড়া ফেডারেশন। জানিয়েছেন, যে ছবি ৩০ জন টেকনিশিয়ানকে দিয়ে হয়ে যায়, ফেডারেশন সেখানে জোরজবদস্তি ৬০ জনকে চাপিয়ে দেয়। খরচ বাড়তে থাকে প্রযোজকের। এই সমস্যার কারণেই বলিউড থেকে এখন আর কেউ বিজ্ঞাপনী ছবির শুটিং করতে কলকাতায় আসতে চাইছেন না। তিনি তাই শান্তিতে, সুষ্ঠু ভাবে মুম্বইয়ে কাজ করতে আগ্রহী। সেখানে এত সমস্যা নেই।

‘শিবপুর’কে বলিউডে প্রতিষ্ঠিত করবেন কী ভাবে? অরিন্দমের যুক্তি, “হাওড়াকে সকলে চেনেন। শিবপুরের বদলে হাওড়ার উল্লেখ থাকবে।” একই সঙ্গে, বাংলার পাশাপাশি হিন্দি জগতের অভিনেতারাও যোগ দেবেন। সেই অনুযায়ী চিত্রনাট্য লেখা হয়ে গিয়েছে। ‘শিবপুর ২’-এর পর থেকে তাঁর সমস্ত ছবির শুটিং হবে মুম্বইয়ে। বাংলা থেকে কোন অভিনেতারা থাকবেন? পরিচালকের আভাস, মমতা শঙ্করের থাকার সম্ভাবনা প্রবল। বাকিটা শীঘ্রই জানাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE