Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Aishwarya Rai

প্রিয়ঙ্কার ফেরানো চরিত্রে ঐশ্বর্যা! কোটি টাকার ক্ষতি সামলাতে ১২ বছর সময় লাগে পরিচালকের

প্রিয়ঙ্কা প্রস্তাব ফিরিয়ে দেওয়ার পরে পরিচালক ভেবেছিলেন, এই চরিত্র ফুটিয়ে তুলতে পারবেন ঐশ্বর্যা।

Director JP Dutta took 12 years to comeback after Aishwarya Rai starrer Umrao Jaan failed at the box office

(বাঁ দিকে) প্রিয়ঙ্কা। ঐশ্বর্যা (ডান দিকে) । ছবি-সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ২০:২৮
Share: Save:

ছবির প্রস্তাব প্রথমে গিয়েছিল অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়ার কাছে। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অভিনেত্রী। অবশেষে সেই ছবিতে অভিনয় করেন ঐশ্বর্যা রাই বচ্চন। কিন্তু ছবিটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল।

মির্জা হাদি রুসওয়ার লেখা উপন্যাসগুলির মধ্যে অন্যতম ‘উমরাও জান’। সেই উপন্যাসের উপর ভিত্তি করে বড় ও ছোট পর্দায় একাধিক ছবি ও ধারাবাহিক হয়েছে। পরিচালক জেপি দত্ত ২০০৬ সালে নতুন করে তৈরি করেন ‘উমরাও জান’। মূল চরিত্রে অভিনয় করেছিলেন ঐশ্বর্যা। ‘উমরাও জান’-এর চরিত্রের প্রস্তাব প্রথমে গিয়েছিল প্রিয়ঙ্কার কাছে। অবশেষে সেই ছবিতে অভিনয় করেন ঐশ্বর্যা।

বক্স অফিসে মোট ১৫ কোটি টাকার ব্যবসা করেছিল সেই ছবি। ভারতে এই ছবি মাত্র ৭ কোটি ৪২ লক্ষ টাকার ব্যবসা করে। এক কথায়, অসফল ছবির তালিকায় রাখা হয় জেপি দত্তর এই ছবিকে। পরিচালক সংবাদমাধ্যমকে বলেছিলেন, ‘‘আমাকে একটা সিদ্ধান্ত নিতেই হত। আমি প্রিয়ঙ্কার সঙ্গে কাজ করতে চেয়েছিলাম। ওর মধ্যে আমি ‘উমরাও জান’কে খুঁজে পেয়েছিলাম।’’ আসলে এই ছবির জন্য সময় দিতে পারেননি প্রিয়ঙ্কা। প্রিয়ঙ্কাও এক সংবাদমাধ্যমকে বলেছিলেন, ‘‘এই চরিত্রটা নিয়ে আমিও ভেবেছিলাম। জেপি দত্ত আমার থেকে এর জন্য ৯০ দিন সময় চেয়েছিলেন। কিন্তু সেটা আমি দিতে পারিনি। কাজটা হয়ে ওঠেনি। তার মানে, হওয়ার ছিল না।’’

প্রিয়ঙ্কা প্রস্তাব ফিরিয়ে দেওয়ার পরে পরিচালক ভেবেছিলেন এই চরিত্র ফুটিয়ে তুলতে পারবেন ঐশ্বর্যা। কিন্তু দর্শকদের সমালোচনায় পড়েছিল এই ছবি। এমনকি পরিচালকের এতটাই আর্থিক ক্ষতি হয়েছিল যে, পরবর্তী ছবি বানাতে ১২ বছর সময় লেগেছিল। ‘উমরাও জান’-এ ঐশ্বর্যার বিপরীতে অভিনয় করেছিলেন অভিষেক বচ্চন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aishwarya Rai Priyanka Chopra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE