Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
IBPS SO Recruitment 2024

স্নাতকদের জন্য ৮৮৪টি শূন্যপদে চাকরির সুযোগ, আইবিপিএসের তরফে বিভিন্ন পদে কর্মী নিয়োগ

২০২৫-’২৬ অর্থবর্ষের জন্য নিয়োগ-পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে বিভিন্ন ব্যাঙ্কে কর্মী নিয়োগ করা হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৭:৩৯
Share: Save:

প্রবেশনারি অফিসার (পিও) পদে কর্মী নিয়োগের পাশাপাশি চলতি বছরের জন্য ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আইবিপিএস)-এর তরফে স্পেশ্যালিস্ট অফিসার (এসও) ক্যাডার পদেও কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে। প্রায় হাজারের কাছাকাছি শূন্যপদে নিয়োগ করা হবে কর্মীদের। দেশের বিভিন্ন সরকারি ব্যাঙ্কে চাকরির সুযোগ পাবেন নিযুক্তরা। এর জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন হবে। সদ্যই সেই প্রক্রিয়া শুরু করা হয়েছে।

২০২৫-’২৬ অর্থবর্ষের জন্য নিয়োগ-পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে বিভিন্ন ব্যাঙ্কে কর্মী নিয়োগ করা হবে। এ বার ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র মতো বিভিন্ন সরকারি ব্যাঙ্ক নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে। যে সমস্ত পদমর্যাদায় নিয়োগ হবে, সেগুলি হল— আইটি অফিসার (স্কেল-১), এগ্রিকালচারাল ফিল্ড অফিসার (স্কেল-১), রাজভাষা অধিকারি (স্কেল-১), ল অফিসার (স্কেল-১), এইচআর/ পার্সোনেল অফিসার (স্কেল-১) এবং মার্কেটিং অফিসার (স্কেল-১) পদে। মোট শূন্যপদের সংখ্যা ৮৮৪।

স্পেশ্যালিস্ট অফিসার স্কেলের বিভিন্ন পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে।

ল’অফিসার পদে আবেদন জানাতে প্রার্থীদের আইনে স্নাতকোত্তীর্ণ হতে হবে। এ ছাড়া বার কাউন্সিলের অধীনে অ্যাডভোকেট হিসাবে তাঁদের নাম নথিভুক্ত থাকতে হবে। অন্য পদগুলির জন্যও যোগ্যতার ভিন্ন মাপকাঠি ধার্য করা হয়েছে সংস্থার তরফে।

প্রিলিমিনারি পরীক্ষা, মেন পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে। প্রিলিমিনারি এবং মেন পরীক্ষাগুলি হবে অনলাইনে। দেশের বিভিন্ন শহরে পরীক্ষার আয়োজন করা হবে।

প্রার্থীদের আইবিপিএস-এর ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। এর জন্য আবেদনমূল্য বাবদ সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১৭৫ এবং ৮৫০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন ২১ অগস্ট। এর পর প্রিলিমিনারি পরীক্ষা হবে নভেম্বর মাসে। ফল ঘোষণা করা হবে নভেম্বর বা ডিসেম্বর মাসে। মেন পরীক্ষা হবে আগামী ডিসেম্বর মাসে। ফল ঘোষণা হবে ২০২৫-এর জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে। এর পর ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী ফেব্রুয়ারি বা মার্চ মাসে। এই বিষয়ে বাকি তথ্য সবিস্তার জানতে আইবিপিএস-এর ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE