Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
JMI Admission 2024

এথিকাল হ্যাকিং-সহ অন্যান্য বিষয় শিখুন অনলাইনেই, কোর্স জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের

বিভিন্ন কোর্সের জন্য ফি ধার্য করা হয়েছে ৫ হাজার থেকে ১৫ হাজার টাকা।

Jamia Millia Islamia University

জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৭:৩৩
Share: Save:

নয়া দিল্লির কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় জামিয়া মিলিয়া ইসলামিয়া (জেএমআই)-র তরফে দূর এবং মুক্ত শিক্ষা মাধ্যম এবং অনলাইন কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে কিছু দিন আগে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কোর্সগুলিতে অনলাইনেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিসট্যান্স অ্যান্ড অনলাইন এডুকেশন (সিডিওই)-এর তরফে কোর্সগুলির আয়োজন করা হবে। চলতি শিক্ষাবর্ষের জন্য স্নাতক এবং স্নাতকোত্তরের একাধিক বিষয়ে অনলাইন এবং অফলাইন কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা।

বিশ্ববিদ্যালয় থেকে অনলাইনে যে সমস্ত বিষয়ে কোর্স করার সুযোগ রয়েছে, সেগুলি হল— বেসিকস অফ ডিজিটাল মার্কেটিং, পারফরম্যান্স মার্কেটিং, বেসিকস অফ পাইথন, ডেটা সায়েন্স-বেসিক লেভেল, এআই অ্যান্ড এমএল, সাইবার সিকিউরিটি, এথিকাল হ্যাকিং, অডিয়ো অ্যান্ড ভিডিয়ো এডিটিং, লার্ন ইউআই/ ইউএক্স, লার্ন এক্সেল-বিগিনার লেভেল, অ্যাডভান্স এক্সেল এবং ওয়েবসাইট ডেভেলপমেন্ট উইদাউট কোডিং। সমস্ত কোর্সের ক্লাস করা যাবে অনলাইনে। কোর্সগুলির মেয়াদ তিন মাস। বিভিন্ন কোর্সের জন্য ফি ধার্য করা হয়েছে ৫ হাজার থেকে ১৫ হাজার টাকা।

কোর্সগুলির ক্লাস হবে সপ্তাহে চার থেকে পাঁচ দিন। প্রতি দিন সন্ধে ৬টা থেকে ৭টা এক ঘণ্টার ক্লাসের আয়োজন করা হবে। বেশ কিছু কোর্সের জন্য শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি না থাকলেও প্রয়োজন সম্পর্কিত বিষয়ে দক্ষতার। বাকি কোর্সগুলির জন্য রয়েছে যোগ্যতার পৃথক মাপকাঠি। উদাহরণস্বরূপ, ডিজিটাল মার্কেটিং কোর্সে ভর্তির আবেদন জানাতে কোনও ন্যূনতম যোগ্যতার মাপকাঠি নেই। তবে সাইবার সিকিউরিটি বা সুরক্ষার কোর্সটিতে আবেদন জানাতে আবেদনকারীদের উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি যাঁদের আইটি, কম্পিউটার সায়েন্স এবং অন্যান্য সম্পর্কিত ক্ষেত্রে জ্ঞান বা কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে নাম নথিভুক্ত করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ১৮ অগস্ট আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE