Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
CU Admission 2024

শাস্ত্রীয় বা রবীন্দ্রসঙ্গীতে পিএইচডি করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রেশন শুরু

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে মোট পাঁচটি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৪:৩৯
Share: Save:

সম্প্রতি কলকাতা বিশ্ববিদ্যালয়ের পারফর্মিং আর্টস অ্যান্ড মিউজ়িক বিভাগটি চালু করা হয়েছে। যার ক্লাস হবে বিশ্ববিদ্যালয় অধীনস্থ গড়িয়াহাটের বেঙ্গল মিউজ়িক কলেজ ক্যাম্পাসে। সেখানেই এ বার মিউজ়িক বা সঙ্গীত বিষয়ে চলতি শিক্ষাবর্ষের জন্য পিএইচডির রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীদের এর জন্য অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। সদ্য়ই শুরু হয়েছে সেই প্রক্রিয়াও।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে মোট পাঁচটি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর মধ্যে হিন্দুস্তানি ক্লাসিক্যাল মিউজ়িকে পিএইচডি-র জন্য রয়েছে তিনটি আসন। অন্য দিকে, রবীন্দ্রসঙ্গীতে পিএইচডি-র জন্য রয়েছে দু’টি আসন। সংশ্লিষ্ট প্রোগ্রামে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা (রেট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। যাঁরা নেট/ সেট/ স্লেট-এর মতো বিভিন্ন যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ অথবা যাঁদের এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের ক্ষেত্রে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। লিখিত পরীক্ষাটি দু’ঘন্টার। পরীক্ষায় মোট নম্বর থাকবে ৩০। পরীক্ষায় বহুবিকল্পধর্মী প্রশ্নের পাশাপাশি থাকবে রচনাধর্মী প্রশ্নও।

পিএইচডি-তে আবেদন জানাতে পড়ুয়াদের ইউজিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মিউজ়িকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তরোত্তীর্ণ হতে হবে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র, একটি এক পাতার ‘রিসার্চ প্রপোজ়াল’ এবং অন্যান্য প্রয়োজনীয় নথি বেঙ্গল মিউজ়িক কলেজের অফিসে গিয়ে জমা দিতে হবে। সঙ্গে আবেদনমূল্য বাবদ ১০০ টাকার রসিদও জমা দিতে হবে। আগামী ১৬ অগস্ট আবেদনের শেষ দিন। বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ২৭ অগস্ট। এর পর বিজ্ঞপ্তিতে উল্লিখিত স্থানে পরীক্ষার আয়োজন করা হবে ৪ সেপ্টেম্বর। পরীক্ষায় উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে আগামী ১১ সেপ্টেম্বর। এর পর ইন্টারভিউ হবে ১৮ সেপ্টেম্বর বেলা সাড়ে ১২টা থেকে। ভর্তির জন্য বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে আগামী ৩০ সেপ্টেম্বর। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE