Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Exim Bank Recruitment 2024

কেন্দ্রীয় ব্যাঙ্ক এক্সিম-এ ৫০টি পদে কর্মখালি, নিয়োগ কোন পদে?

প্রশিক্ষণ শেষে নিযুক্তদের ডেপুটি ম্যানেজার পদে উন্নীত করা হতে পারে। সেই সময়ে তাঁদের বেতনক্রম হবে মাসে ৪৮,৪৮০-৮৫,৯২০ টাকা।

Exim Bank of India

এক্সপোর্ট-ইম্পোর্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এক্সিম)। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৫
Share: Save:

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এক্সপোর্ট-ইম্পোর্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এক্সিম)-এ কাজের সুযোগ। সম্প্রতি এ সংক্রান্ত নিয়োগ-বিজ্ঞপ্তি জারি হয়েছে ব্যাঙ্কের তরফে। জানানো হয়েছে, নিযুক্তরা ব্যাঙ্কে প্রশিক্ষণ পাবেন। আগ্রহীদের অনলাইনে আবেদন জানাতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১৮ সেপ্টেম্বর থেকে।

ব্যাঙ্কে নিয়োগ হবে ম্যানেজমেন্ট ট্রেনি (ব্যাঙ্কিং অপারেশনস) পদে। মোট শূন্যপদের সংখ্যা ৫০। এর মধ্যে সরকারি নিয়ম মেনে কিছু পদ সংরক্ষিত রাখা হবে। সংশ্লিষ্ট পদে আবেদনকারীদের বয়স ২১ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়।

সংশ্লিষ্ট পদে নিযুক্তদের ব্যাঙ্কের প্রয়োজন অনুযায়ী দেশের যে কোনও অঞ্চলে বা দেশের বাইরে পোস্টিং দেওয়া হতে পারে। নিযুক্তদের প্রশিক্ষণ চলবে এক বছর ধরে। এই সময়কালে নিযুক্তদের বৃত্তি হবে মাসে ৬৫,০০০ টাকা। প্রশিক্ষণ শেষে নিযুক্তদের ডেপুটি ম্যানেজার পদে উন্নীত করা হতে পারে। সেই সময়ে তাঁদের বেতনক্রম হবে মাসে ৪৮,৪৮০-৮৫,৯২০ টাকা।

আবেদনকারীদের স্নাতকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর এবং এমবিএ/ পিজিডিবিএ/ পিজিডিবিএম/ এমএমএস কোর্স সম্পূর্ণ করা থাকতে হবে। পাশাপাশি, স্পেশালাইজ়েশন থাকতে হবে ফিন্যান্স/ ইন্টারন্যাশনাল বিজ়নেস/ ফরেন ট্রেড/ চার্টার্ড অ্যাকাউন্টেন্সির মতো বিষয়ে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির কথা মূল বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আগ্রহীদের এর জন্য ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য আবেদনমূল্যের পরিমাণ যথাক্রমে ১০০ এবং ৬০০ টাকা। আগামী ৭ অক্টোবর আবেদনের শেষ দিন। এর পরে সংশ্লিষ্ট পদে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নিয়োগ করা হবে। দেশের বিভিন্ন শহরের পরীক্ষাকেন্দ্রে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জেনে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE