Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Alipurduar University Admission 2024

আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

প্রতিটি কোর্সে আবেদন জানাতে পারবেন শেষ তিন বছরে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা।

Alipurduar University

আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪০
Share: Save:

এ বছর রাজ্যের সমস্ত সরকারি কলেজে স্নাতক স্তরের বিভিন্ন কোর্সে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। পোর্টালের মাধ্যমে প্রথম, দ্বিতীয় এবং মপ-আপ রাউন্ডের মাধ্যমে কলেজগুলিতে ভর্তি চলে। এর পরও আসনসংখ্যা পূরণ না হলে, শূন্য আসনে কলেজগুলি নিজেরাই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করতে পারবে বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়। সেই অনুযায়ী, উত্তরবঙ্গের আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ে আবারও স্নাতকে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে সম্প্রতি বিজ্ঞপ্তি জারি হয়েছে। ইতিমধ্যেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ে চার বছরের স্নাতকের ‘সিঙ্গল মেজর’ কোর্স, ‘সিঙ্গল মাইনর’ কোর্স এবং ‘মাল্টিডিসিপ্লিনারি’ কোর্সে ভর্তির সুযোগ রয়েছে। যে বিষয়গুলিতে বিএ, বিএসসি এবং বিকম-এ ভর্তি হওয়া যাবে, সেগুলি হল— বাংলা, ইংরেজি, ইতিহাস, অর্থনীতি, ভূগোল, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্স, বটানি, রসায়ন, গণিত, পদার্থবিদ্যা, প্রাণীবিদ্যা, বায়োসায়েন্স এবং পিওর সায়েন্স। এর মধ্যে মাল্টিডিসিপ্লিনারি কোর্সেই রয়েছে সর্বাধিক সংখ্যক আসন, ১০৮১টি।

প্রতিটি কোর্সে আবেদন জানাতে পারবেন শেষ তিন বছরে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা। সংশ্লিষ্ট বিষয়ে থাকতে হবে ৬০ শতাংশ নম্বর এবং উচ্চ মাধ্যমিকে মোট প্রাপ্ত নম্বর থাকতে হবে ৫০ বা ৫৫ শতাংশ। যোগ্যতার অন্যান্য মাপকাঠির কথা মূল বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ১৫ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এর পর পড়ুয়াদের মেধার ভিত্তিতে সমস্ত কোর্সে ভর্তি নেওয়া হবে। এই বিষয়ে সবিস্তার জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE