Advertisement
Back to
Exit Polls Prediction

‘অপেক্ষা করুন আর দেখতে থাকুন’, বুথফেরত সমীক্ষা নিয়ে কী দাবি কংগ্রেসনেত্রী সনিয়ার

বুথফেরত সমীক্ষা নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন জোট ‘ইন্ডিয়া’র অন্যান্য নেতারা। একই সঙ্গে দলীয় কর্মী-সমর্থকদের ‘ভেঙে’ না পড়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Sonia Gandhi on exit polls predicting BJP win dgtl

কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১২:৫৬
Share: Save:

বুথফেরত অধিকাংশ সমীক্ষা ইঙ্গিত দিয়েছে, নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ তৃতীয় বারের জন্য সরকার গড়ছে। কোনও কোনও সমীক্ষাতে এ-ও ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে, বিজেপি একাই ৩৫০-৩৭৫ আসন পেতে পারে। এনডিএ ‘৪০০ পার’ করে যাবে। সেখানে কংগ্রেস-সহ বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ আশানুরূপ ফল করবে না বলেও ইঙ্গিত দিয়েছে বুথফেরত সমীক্ষাগুলি। কিন্তু সেই সম্ভাবনার কথা উড়িয়ে দিলেন কংগ্রেসনেত্রী তথা রাজ্যসভার সাংসদ সনিয়া গান্ধী। সোমবার তিনি স্পষ্ট জানান, বুথফেরত সমীক্ষার সম্পূর্ণ বিপরীত ফলাফল হবে।

তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী এম করুণানিধিকে তাঁর শততম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানানোর এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সনিয়া। সেই অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কংগ্রেসনেত্রী বলেন, ‘‘অপেক্ষা করুন আর দেখুন। আমরা খুব আশাবাদী যে, বুথফেরত সমীক্ষায় যা দেখিয়েছে, আমাদের চূড়ান্ত ফলাফল তার সম্পূর্ণ বিপরীত হবে।’’

শুধু সনিয়া নন, বুথফেরত সমীক্ষা নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন জোট ‘ইন্ডিয়া’র অন্য নেতারাও। বুথফেরত সমীক্ষা নিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘২০১৪ সালে আমরা ৩৪টি আসন জিতেছিলাম। সে বারও এগজ়িট পোল আমাদের এতগুলো আসন জেতার কথা বলেনি। এ বার আমরা তার থেকেও ভাল ফল করব।’’ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সব বুথফেরত সমীক্ষাকে ‘ফেক’ বলে কটাক্ষ করেছেন। মুখ্যমন্ত্রীর প্রশ্ন, ‘‘সংবাদমাধ্যম কী করে বলে দিচ্ছে, ওই আসনে ও জিতবে, অমুক আসনে কে জিতবে... কত টাকার বিনিময়ে? আমি এই সংবাদমাধ্যমের হিসাব মানি না। কর্মীদের বলব শক্ত থাকতে।’’

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বুথফেরত সমীক্ষাকে ‘মোদী মিডিয়া পোল’ বলে কটাক্ষ করেছেন। বুথফেরত সমীক্ষা নিয়ে আপ, কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ একাধিক বিজেপি রিরোধী দলই সরব হয়েছে। একই সঙ্গে দলীয় কর্মী-সমর্থকদের ‘ভেঙে’ না পড়ার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Sonia Gandhi Exit Poll
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE