Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
National Highway

লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শেষ হতেই বাড়ছে জাতীয় সড়কের টোল ট্যাক্স, কার্যকর কবে থেকে?

সিদ্ধান্ত হয়েছিল, লোকসভা নির্বাচন শেষ হলেই বৃদ্ধি করা হবে জাতীয় সড়কের টোল। সেই সিদ্ধান্ত মেনেই সোমবার থেকে দেশের সব জাতীয় সড়কের টোল বৃদ্ধি করা হচ্ছে।

সোমবার সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্তে এই সিদ্ধান্ত কার্যকর হয়ে গিয়েছে।

সোমবার সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্তে এই সিদ্ধান্ত কার্যকর হয়ে গিয়েছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১২:৪০
Share: Save:

প্রায় আড়াই মাস ধরে নির্বাচন প্রক্রিয়া চলার পর গত শনিবার শেষ হয়েছে ভোটগ্রহণ পর্ব। আর তার পরেই বাড়তে চলেছে জাতীয় সড়কের ওপর চলাচলের খরচ। ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (এনএইচএআই) সোমবার থেকে জাতীয় সড়কের ওপর যানবাহনের যাতায়াতের টোল ট্যাক্স বৃদ্ধি করতে চলেছে। সোমবার সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্তে এই সিদ্ধান্ত কার্যকর হয়ে গিয়েছে বলেই রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর। যদিও চলতি বছর ১ এপ্রিল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু মার্চ মাসের তৃতীয় সপ্তাহে লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে যাওয়ায় তা করা সম্ভব হয়নি। সিদ্ধান্ত হয়েছিল, লোকসভা নির্বাচন শেষ হলেই বৃদ্ধি করা হবে জাতীয় সড়কের টোল। সেই সিদ্ধান্ত মেনেই সোমবার থেকে দেশের সব জাতীয় সড়কের টোল বৃদ্ধি করা হচ্ছে।

জাতীয় সড়ক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন, যানবাহন পিছু পাঁচ শতাংশ করে টোল ট্যাক্স বৃদ্ধি করা হবে। সেই হিসাবে জাতীয় সড়ক কর্তৃপক্ষের আয়বৃদ্ধি হতে চলেছে বছরের মাঝামাঝি সময় থেকেই। রাজ্য পরিবহণ দফতরের এক কর্তা জানিয়েছেন, পাইকারি মূল্যের সূচকের নিরিখে প্রতি বছরই টোল ট্যাক্স ফি সংশোধন করা হয়। সেই নিয়ম মেনে এ বারও জাতীয় সড়কে যানবাহনের শুল্ক বৃদ্ধি করা হয়েছে। রাজ্য প্রশাসনের একাংশের মতে, টোল ফি বৃদ্ধি হলে স্বাভাবিক নিয়মে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি হতে পারে। কারণ, দ্রুত পচনশীল পণ্য তাড়াতাড়ি স্থানান্তরিত করতে বড় ভরসা জাতীয় সড়ক। সেই সড়কের শুল্ক বৃদ্ধি করা হলে স্বাভাবিক নিয়মেই পণ্যের মূল্য বৃদ্ধি হওয়া স্বাভাবিক ঘটনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Toll Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE