Advertisement
Back to
Election Commission

আবাসনের ভোটারদের দিকে নজর কমিশনের, মোতায়েন ৭৮ কোম্পানি বাহিনী, বস্তি এলাকাতে কিউআর টিম

শনিবার বাংলার ৯টি লোকসভা আসনে ভোটগ্রহণ। সেই ৯টির মধ্যে কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণের পাশাপাশি যাদবপুর, দমদম এবং বারাসতের একটা বড় অংশ শহুরে এলাকা।

image of force

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ২১:৩১
Share: Save:

সপ্তম দফার ভোটে রাজ্যে মোতায়েন করা হয়েছে ৯৬৭ কোম্পানি বাহিনী। কমিশন সূত্রে জানা গিয়েছে, শহরের ঘনবসতিপূর্ণ এলাকার পাশাপাশি আবাসনগুলিতেও বিশেষ নজর থাকবে। সেই কাজে মোতায়েন করা হয়েছে বাহিনী। অবাধ ভোটের লক্ষ্যেই এই পদক্ষেপ। বস্তি এলাকাতেও থাকছে কুইক রেসপন্স (কিউআর) টিম।

শনিবার বাংলার ৯টি লোকসভা আসনে ভোটগ্রহণ। সেই ৯টির মধ্যে কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণের পাশাপাশি যাদবপুর, দমদম এবং বারাসতের একটা বড় অংশ শহুরে এলাকা। কমিশন সূত্রে খবর, শহরের আবাসনের ভোটারদের ভোট দিতে যাওয়ার সময় বাধা দেওয়া হয় বলে বিভিন্ন সময়ে অভিযোগ ওঠে। ঝামেলা হতে পারে এই আশঙ্কায় অনেক আবাসনের গেট বন্ধ রাখা হয়। আবাসনের ভোটারেরা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, তাই এ বার শহুরে এলাকা এবং সেখানকার আবাসনে মোতায়েন করা হচ্ছে ৭৮ কোম্পানি বাহিনী। কমিশন সূত্রে খবর, কিছু আবাসন চিহ্নিত করা হয়েছে। তার আশপাশে মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী। কলকাতা পুলিশ এলাকায় মোতায়েন থাকছে ৩৬ কোম্পানি বাহিনী। বিধাননগর পুলিশ কমিশনারেট এলাকায় মোতায়েন থাকছে ১৭ কোম্পানি বাহিনী। শহরের বস্তি এলাকায় ভোটের দিন অনেক সময় গন্ডগোলের অভিযোগ ওঠে। অতীতে এমন অভিযোগ বহু বার উঠেছে। সেই কারণে এ বার শহরের বস্তি এলাকায় রাখা হচ্ছে কিউআর টিম।

শনিবার লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ। ওই দিন রাজ্যের ৯টি লোকসভা কেন্দ্রের মোট ১৭ হাজার ৪৭০টি বুথে চলবে ভোটগ্রহণ। তার মধ্যে ৩,৭৪৮টি বুথকে স্পর্শকাতর বলে ঘোষণা করেছে কমিশন। তারা জানিয়েছে সপ্তম দফায় ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে রাজ্যে। ৩৩ হাজার ২৯২ জন রাজ্য পুলিশের কর্মীকেও মোতায়েন করা হবে। সপ্তম দফায় পুলিশ পর্যবেক্ষকের সংখ্যা পাঁচ। সাধারণ পর্যবেক্ষকের সংখ্যা ১০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE