Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
SWAYAM Courses in Universities

বিশ্ববিদ্যালয়গুলি স্বয়ম কোর্সের পরীক্ষা নিতে পারবে, মানতে হবে ইউজিসি-র একগুচ্ছ নিয়ম

পড়ুয়ারা যে সমস্ত কোর্স স্বয়ম প্ল্যাটফর্মের মাধ্যমে করবেন, সেই কোর্সের পরীক্ষাগুলি নিজেদের বিশ্ববিদ্যালয়েই দেওয়ার সুযোগ থাকছে।

College Students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৭:১৪
Share: Save:

স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পাঠরত পড়ুয়ারা ‘স্বয়ম প্ল্যাটফর্ম’ থেকে বিভিন্ন ধরনের বিষয়ভিত্তিক কোর্স করার সুযোগ পেয়ে থাকেন। এ বার ওই কোর্সের মূল্যায়নের পরীক্ষা বিশ্ববিদ্যালয় থেকে দেওয়ার সুযোগ থাকছে। এই বিষয়ে সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের একটি চিঠি পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

তাতে বলা হয়েছে, ২০২৩-এ রাজ্যস্তরে স্বয়ম কোর্স নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একাধিক বৈঠক করা হয়েছিল। তার ফলস্বরূপ দেশের কিছু বিশ্ববিদ্যালয় স্বয়ম কোর্সের মূল্যায়নের পরীক্ষা আয়োজনের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।

এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশের মাধ্যমে ইউজিসির চেয়ারম্যান এম জগদীশ কুমার জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়গুলিতে স্বয়ম কোর্সের পরীক্ষা পরিচালনার জন্য নতুন পরিকাঠামো ব্যবস্থা করা হবে। এতে পড়ুয়ারা দ্রুত নাম নথিভুক্ত করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়েই পরীক্ষা দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে পরীক্ষা আয়োজনের কিছু শর্তাবলিও পেশ করা হয়েছে। তাতে বলা হয়েছে—

১. বিশ্ববিদ্যালয়কেই পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করতে হবে।

২. উত্তরপত্রের মূল্যায়ন এবং পরীক্ষার ফল প্রকাশের দায়িত্বও বিশ্ববিদ্যালয়ের।

৩. স্বয়ম কোর্সের ক্লাসে ৭৫ শতাংশ উপস্থিতির হার সুনিশ্চিত করতে হবে। তবেই কোর্সে অংশগ্রহণকারীরা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারবেন। এই বিষয়টি তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন নোডাল অফিসার।

৪. চূড়ান্ত পর্বের পরীক্ষার ৭০ শতাংশ নম্বর বিশ্ববিদ্যালয়কে দিতে হবে। বাকি ৩০ শতাংশ নম্বর স্বয়ম কোর্স কো-অর্ডিনেটর দেবেন।

এ ক্ষেত্রে যাঁরা ‘স্বয়ম প্ল্যাটফর্ম’-এর কোর্স করবেন, তাঁরা ক্রেডিট স্কোর পাবেন এবং পরবর্তীতে তা ‘ট্রান্সফার’ করারও সুযোগ থাকবে। বর্তমানে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এবং ন্যাশনাল প্রোগ্রাম অফ টেকনোলজি এনহ্যান্সড লার্নিং (এনপিটিইএল) পরীক্ষাগুলি আয়োজন এবং পরিচালনা করে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC credit score Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE