Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Sports Science Jobs

স্পোর্টস সায়েন্সে কেরিয়ার গড়তে চান? কোথায় পড়ার সুযোগ রয়েছে?

রাজ্যে শরীরচর্চা, খেলাধূলা নিয়েও পড়াশোনার সুযোগ রয়েছে। সে ক্ষেত্রে নির্দিষ্ট কিছু যোগ্যতা থাকা আবশ্যক।

Sports element.

প্রতীকী চিত্র।

স্বর্ণালী তালুকদার
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৬:০৮
Share: Save:

বর্তমানে রাজ্যে ক্রিকেট, ফুটবল, দাবা, লন টেনিসের পাশাপাশি, রোয়িং, স্প্রিন্টিং, সাঁতার, কুস্তি, শটপুটের মতো খেলার জন্য প্রশিক্ষক, পুষ্টিবিদের মতো একাধিক পদে বিশেষজ্ঞদের প্রয়োজন। তাই স্পোর্টস সায়েন্স নিয়ে পড়াশোনার সুযোগও বেড়েছে।

স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পড়াশোনার পর সরাসরি চাকরি পাওয়ার সম্ভাবনা যেমন রয়েছে, তেমনই পিএইচডি করে গবেষণামূলক কাজের সুযোগও আছে। ইতিমধ্যেই সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ে স্পোর্টস সায়েন্সে স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে যে কোনও বিষয়ে স্নাতকরা উল্লিখিত বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে পড়ার পর কী ভাবে চাকরি পাওয়ার সুযোগ থাকছে? বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস সায়েন্স বিভাগের হেড-ইন-চার্জ রাজকুমার মোদক বলেন, “বিষয়টি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) তালিকাভুক্ত। তাই স্নাতকোত্তর যোগ্যতা অর্জনের পর পড়ুয়ারা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) দেওয়ার সুযোগ পাবেন। উত্তীর্ণরা সরাসরি বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকতা করতে পারবেন।”

শুধু শিক্ষকতাই নয়, বিভিন্ন খেলার আঙ্গিকে স্পোর্টস সাইকোলজিস্ট, স্পোর্টস ফিজ়িয়োলজিস্ট, স্পোর্টস নিউট্রিশনিস্ট, স্পোর্টস ম্যানেজার, স্পোর্টস মার্কেটিং প্রফেশনাল, স্পোর্টস ফেসিলিটি ম্যানেজার, অ্যাথলিট ডেভেলপমেন্ট অফিসার, স্পোর্টস ইভেন্ট কো-অর্ডিনেটর, স্পোর্টস রিসার্চার, স্পোর্টস সায়েন্টিস্ট, স্পোর্টস পলিসি ডেভেলপার, ডেটা অ্যানালিস্ট— এই ধরনের পদেও স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের চাহিদা কম নেই। এ ক্ষেত্রে স্পোর্টস সায়েন্স বা ফিজ়িক্যাল এডুকেশনে ডিগ্রি অর্জনের পাশাপাশি, সংশ্লিষ্ট কোনও বিষয়ে স্পেশালাইজেশন থাকা প্রয়োজন।

এ ক্ষেত্রে রাজ্যের যে সমস্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে স্পোর্টস সায়েন্স বা ফিজ়িক্যাল এডুকেশন পড়ানো হয়, তার একটি তালিকা নীচে দেওয়া হল—

১. কলকাতা বিশ্ববিদ্যালয়

২. যাদবপুর বিশ্ববিদ্যালয়

৩. বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়

৪. ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি

৫. বর্ধমান বিশ্ববিদ্যালয়

৬. কল্যাণী বিশ্ববিদ্যালয়

৭. বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়

৮. নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়

৯. হুগলি মহসিন কলেজ

১০. মেদিনীপুর কলেজ

১১. গভর্নমেন্ট কলেজ অফ ফিজ়িক্যাল এডুকেশন

১২. বর্ধমান রাজ কলেজ

১৩. গভর্নমেন্ট কলেজ অফ ফিজ়িক্যাল এডুকেশন ফর উইমেন

১৪. স্টেট ইনস্টিটিউট অফ ফিজ়িক্যাল এডুকেশন ফর উইমেন

১৫. বাঁকুড়া ক্রিশ্চিয়ান কলেজ

তবে জাতীয় শিক্ষানীতিকে মান্যতা দিয়ে পড়াশোনার পাশাপাশি স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের অধীনে বিভিন্ন ধরনের কোর্সও চালু হয়েছে। স্বল্প সময়ের এই কোর্স চলাকালীন হাতেকলমে প্রশিক্ষণেরও সুযোগ থাকছে। তাই কাজ শিখে দ্রুত চাকরি পেতে পারেন।

এ ছাড়াও ইন্টার্নশিপ এবং ফ্রিল্যান্সিং-এর সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে জাতীয় এবং রাজ্যস্তরের স্পোর্টস অ্যাকাডেমিগুলির পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটেও নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE