Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
WB PG Admission 2024

সাংবাদিকতা ও গণজ্ঞাপন-সহ একাধিক বিষয়ে উচ্চশিক্ষা লাভের সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

হরিচাঁদ-গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের তরফে স্নাতকোত্তর স্তরে বাংলা, এডুকেশন, ইতিহাস এবং সাংবাদিকতা ও গণজ্ঞাপন— এই চারটি বিভাগে ভর্তি প্রক্রিয়া শুরু হতে চলেছে।

Harichand Guruchand University.

হরিচাঁদ-গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৪:৪৪
Share: Save:

গণজ্ঞাপন ও সাংবাদিকতা নিয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ হরিচাঁদ-গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে এই মর্মে একটি ভর্তি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, বাংলা, এডুকেশন, ইতিহাস এবং সাংবাদিকতা ও গণজ্ঞাপণ— এই চারটি বিভাগে ভর্তি প্রক্রিয়া শুরু হতে চলেছে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রতিটি বিভাগে ৬০টি করে আসন বরাদ্দ করা হয়েছিল। তবে চলতি শিক্ষাবর্ষে আসন সংখ্যা ৫০। আবেদনের জন্য আলাদা করে কোনও ফি জমা দিতে হবে না। তবে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ৬০টি শূন্য আসন থাকলেও পড়ুয়া ভর্তি না হওয়ায় দ্বিতীয় বার পোর্টাল চালু করা হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের বাংলা, ইতিহাস বিভাগে ভর্তি হওয়ার জন্য উল্লিখিত বিষয়ে স্নাতক হওয়া আবশ্যক। তবে এডুকেশন বিভাগে উল্লিখিত বিষয়ে স্নাতকদের পাশাপাশি, ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) সম্পূর্ণ করেছেন, এমন পড়ুয়ারাও ভর্তি হওয়ার সুযোগ পাবেন। সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগে ভর্তি হওয়ার জন্য পড়ুয়াদের যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে।

স্নাতক স্তরে ৫০ শতাংশ কিংবা তার বেশি নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা উল্লিখিত বিভাগগুলিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, পড়ুয়াদের পড়াশোনর পাশাপাশি, বিষয়ভিত্তিক হ্যান্ডস-অন ট্রেনিং এবং প্লেসমেন্ট সংক্রান্ত পরামর্শ দেওয়া হবে।

৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে। স্নাতক স্তরের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের নিরিখে মেধাতালিকা প্রস্তুত করা হবে। সেই তালিকা প্রকাশিত হবে ২০ সেপ্টেম্বর। প্রথম সিমেস্টারের ক্লাস ৩ অক্টোবর থেকে শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE